আর্কাইভ থেকে লাইফস্টাইল

এই গরমে যা রাখবেন নিজের সঙ্গে

গেলো কয়েক দিনে বৃষ্টির সুখবর শোনাতে পারছে না আবহাওয়া অফিস। অসহ্য গরমে অতিষ্ঠ হলেও অফিস-ব্যবসা-রান্না-খাওয়া কিছুই তো বাদ দেয়া যায় না। কাজের প্রয়োজনে বাড়ির বাইরে বেরোনো ছাড়া উপায়ও নেই। গুমোট গরমে প্যাচপেচে ঘামে অস্বস্তি যেন বেড়েই যাচ্ছে। এমন অবস্থায় কেউ হজমের সমস্যায় ভুগছেন, কেউ আবার অতিরিক্ত ক্লান্ত হয়ে পড়ছেন। গরমে আবার সর্দি-কাশি, জ্বর, পেটে ব্যথার মতো রোগের সমস্যাও বাড়ছে।
গরম আবহাওয়া
গরম আবহাওয়া
ভ্যাপসা এই গরমে শরীর ও ত্বক দুয়েরই ক্ষতি হচ্ছে। তাই এমন আবহাওয়ায় বাইরে বেরোলে ব্যাগে রাখুন কিছু দরকারি জিনিস। ব্যাগে কী কী জিনিস রাখলে দাবদাহকে খানিকটা হলেও বাগে আনা সম্ভব, রইল তারই কিছু টিপস- পানির বোতল ছাড়া এই সময়ে বাড়ির বাইরে বেরোনো চলবে না। পানি ছাড়াও সঙ্গে গ্লুকোজ কিংবা লবণ-লেবুর পানি রাখতে পারেন। রাস্তার ধারে বিক্রি হওয়া রঙিন পানীয়তে চুমুক দিবেন না কোনভাবেই।
পানি পান
পানি পান
এই সময়ে রুমাল, সানগ্লাস আর ছাতা অবশ্যই ব্যাগে ভরে রাখুন। ভুলে গেলে বিপদে পড়বেন। মহিলারা স্কার্ফ ও ছেলেরা টুপি ব্যবহার করুন। ত্বক বাঁচবে সঙ্গে শরীরও। টিফিনে হালকা খাবার রাখুন। তেল-মশলাদার খাবার এখন এড়িয়ে চলাই ভাল। সঙ্গে একটি ফ্রুট স্যালাড কিংবা ফ্রুট চাট অবশ্যই রাখুন। গরমে ঘেমে শরীরে ক্লান্তি চলে আসে। মুখও তেলতেলে হয়ে যায়। তাই গরমে চাঙ্গা থাকতে ওয়েট টিস্যু ব্যবহার করুন। খুব তাপ লাগলে মুখ, গলা ও ঘাড় মুছে নিন। ব্যাগে একটি ফেসওয়াশও রাখতে পারেন।
গরমে
গরমে
গরমে ঘামের গন্ধে আশপাশের লোকজনের পাশাপাশি নিজেদেরও সমস্যা হয়। তাই এই সময়ে বডি স্প্রে ব্যাগে রাখতে ভুলবেন না যেন। নিজেকে তরতাজা রাখতে মাঝেমধ্যেই স্প্রে করে নিন।  

এ সম্পর্কিত আরও পড়ুন গরমে | রাখবেন | নিজের | সঙ্গে