আর্কাইভ থেকে লাইফস্টাইল

মুহূর্তে ত্বকের সতেজ ও জেল্লা বাড়াতে ঘরোয়া টিপস

মুহূর্তে ত্বকের সতেজ ও জেল্লা বাড়াতে ঘরোয়া টিপস
তীব্র দাবদাহে ত্বকের সমস্যা হবে এটাই স্বাভাবিক। যতই নামিদামি ব্র্যান্ডের প্রোডাক্ট ব্যবহার করুন না কেন সব কিছুকে হার মানিয়ে দিতে পারে এই গরম। বিশেষ করে যারা নিত্য অফিস যাত্রী তাদের ত্বকের দিকে একটু বিশেষভাবে খেয়াল রাখতে হয়। বাড়িতেই আছে এমন কয়েকটি সামান্য উপকরণ যা দিয়ে দিনে মাত্র ১০ থেকে ১৫ মিনিট আপনার ত্বকের যত্ন নিলে আলাদা করে কোন ক্রিমের প্রয়োজন পড়বে না। ঘরোয়া উপায়ে কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই, অথচ ভালো উপকার পাওয়া যায়। এই গরমে আপনার ত্বককে সতেজ করতে এবং জেল্লা বাড়াতে ব্যবহার করতে পারেন কিছু ঘরোয়া প্যাক। পাশাপাশি মেনে চলতে হবে কিছু নিয়ম। আমের ফেসপ্যাক আমের মৌসুম চলে গ্রীষ্মকালে। আমের পাল্প বের করে তাতে কোল্ড ক্রিম ও সামান্য ঠান্ডা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করবেন। মিশ্রণটি ত্বকে ব্যবহার করে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলবেন। তরমুজের ফেসপ্যাক গরমে তরমুজ খেলে শরীর হাইড্রেটেড থাকে। মুখের আর্দ্রতা ধরে রাখতে তরমুজের ফেসপ্যাক তৈরি করতে পারেন। কিছুটা তরমুজ ভালো ভাবে পেস্ট বানিয়ে টক দই মিশিয়ে মুখে লাগান। ১৫-২০ মিনিট পর ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলবেন।
ত্বকের যত্ন
ত্বকের যত্ন
লেবুর ফেসপ্যাক গরমের জন্য লেবু খুবই উপকারী। লেবুর ফেসপ্যাক মুখের দাগ দূর করে। মধু এবং লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। সেটি মুখে লাগিয়ে ৩০ মিনিট পর মুখ ধুয়ে ফেলবেন। কিউই ফেস প্যাক কিউই মুখের সৌন্দর্য বাড়াতে ব্যবহার করা হয়, বিশেষ করে গরমে। এটি তৈরি করতে প্রথমে কিউইয়ের রস বের করে নেবেন। এতে মধু এবং বাদাম পেস্ট মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি ত্বকে ব্যবহারের ১৫ মিনিট পরে ধুয়ে ফেলবেন। শসার ফেসপ্যাক শসাতে প্রচুর পানি পাওয়া যায়। গরমে মুখ হাইড্রেট রাখতে শসার ফেসপ্যাক লাগান। শসা পিষে তাতে গুঁড়ো চিনি ও দই যোগ করুন। মিশ্রণটি দিয়ে মুখে হালকা ভাবে ম্যাসাজ করে, ৩০ মিনিট রেখে দেবেন। তারপর মুখ ধুয়ে ফেলবেন।

গরম থেকে ত্বক বাঁচাতে যা করবেন

গ্রীষ্মকালে সঠিক সানস্ক্রিন বেছে নেওয়া গুরুত্বপূর্ণ, কারণ প্রত্যেকের ত্বকের টোন আলাদা। ভুল সানস্ক্রিন ব্যবহার আপনার ত্বকের ক্ষতি করতে পারে। SPF ১৫ বা তার বেশি যুক্ত সানস্ক্রিন লাগান। শুধুমাত্র শীতকালে ময়েশ্চারাইজার প্রয়োজন হয় না। গরমেও ত্বকে আর্দ্রতা ধরে রাখতে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। সুন্দর ঠোঁটের জন্য লিপবাম লাগাতে ভুলবেন না। তেল মুক্ত মেকআপ পণ্য ব্যবহার করুন। সারাদিন রোদে হাঁটার পর মুখে অ্যালোভেরা জেল লাগান।
ত্বকের যত্ন
ত্বকের যত্ন
ঠান্ডা জল দিয়ে স্নান করুন। এতে ঘাম কমবে এবং মুখে ব্রণ হবে না। মুখে ফলের মাস্ক লাগান। এটি ত্বককে হাইড্রেটেড রাখবে এবং আপনাকে উজ্জ্বল দেখাবে। খাদ্যতালিকায় রসালো ফল অন্তর্ভুক্ত করুন। এতে শরীরে পর্যাপ্ত জল পাওয়া যাবে এবং ত্বক উজ্জ্বল হবে। মুখ থেকে ঘাম মুছতে একটি নরম তোয়ালে বা টিস্যু পেপার ব্যবহার করুন। আপনার পার্সে অবশ্যই টিস্যু পেপার রাখবেন।

এ সম্পর্কিত আরও পড়ুন মুহূর্তে | ত্বকের | সতেজ | ও | জেল্লা | বাড়াতে | ঘরোয়া | টিপস