আর্কাইভ থেকে বাংলাদেশ

একপেশে ম্যাচে ব্যাটিং বিধ্বস্ত ইংলিশরা

একপেশে ম্যাচে ব্যাটিং বিধ্বস্ত ইংলিশরা

বার্বাডোজে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ইংল্যান্ডকে ৯ উইকেটে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। 

টস হেরে ব্যাট করতে নেমে অসহায় আত্মসমর্পণ করে ইংলিশ ব্যাটাররা। এডউইন মরগ্যানের দল ২২ গজে আসা-যাওয়ায় এতটাই ব্যস্ত ছিলেন যে দলীয় ১০ রানেই প্রথম তিন উইকেট খুইয়ে বসে তারা। রানতো দিলেনই না, নিলেন একের পর এক উইকেট। জেসন হোল্ডারের বিধ্বংসী দিনে টেনেটুনে একশো করে সফরকারীরা। রান তাড়ায় ব্র্যান্ডোন কিং করলেন ফিফটি, শাই হোপ-নিকোলাস পুরান রাখলেন অবদান। ওয়েস্ট ইন্ডিজ জিতল সহজেই।

বার্বাডোজের কিংসটনে শনিবার (২২ জানুয়ারি) রাতে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের প্রথম টি-টোয়েন্টি হয়েছে একপেশে। ইংল্যান্ডকে ১০৩ রানে গুটিয়ে দেওয়ার পর ১৭ বল বাকি রেখে ৯ উইকেটে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ।

ক্যারিয়ানদের জয়ের নায়ক হোল্ডার ৩ ওভার চার বলে মাত্র ৭ রান দিয়ে নেন ৪ উইকেট। ৩০ রানে ২ উইকেট নেন শেলডন কটরেল।

পাওয়ার প্লের পর স্যাম বিলিংসকে তুলে নেন আকিল হোসেন। লিয়াম ডসন কাটা পড়েন রান আউটে। অধিনায়ক ওয়েন মরগ্যান থিতু হয়েছিলেন। কিন্তু ১৭ রান করার পর তিনিও ফেরেন রোমারিও শেফার্ডের বলে। মাত্র ৪৯ রানেই ৭ উইকেট হারিয়ে বসে ইংলিশরা।

চরম বিপর্যস্ত অবস্থা থেকে ক্রিস জর্ডান-আদিল রশিদের ব্যাটে তিন অঙ্ক পার হয় ইংল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ২৮ রান করেন ৮ নম্বরে নামা জর্ডান। আদিল করেন ২২ রান। আদিল, সাকিব মাহমুদদের ফিরিয়ে ইনিংস মুড়ে দেন হোল্ডার।

নতুন বলে শেলডন কটরেল আর হোল্ডারের বোলিং তোপ দলীয় ৩০ রানের আগেই ইংলিশদের ৫ উইকেট তুলে নেয়। এরপর ৪৯ রানে ৭ উইকেট হারালে লজ্জার সম্মুখীন হওয়ার উপদ্রব জাগে ইংল্যান্ড শিবিরে। তবে ইংল্যান্ডের মান বাঁচায় ক্রিস জর্দান ও আদিল রশিদ।

এদের ব্যাটে যথাক্রমে ২৮ ও ২২ রান আসলে কোনরকমে টেনেটুনে ১০৩ রানে পৌঁছায় মরগ্যানের দল। নিজের চার ওভার শেষ করার আগেই মাত্র ৭ রান খরচায় ৪ উইকেট নেন হোল্ডার। ইংলিশদের বিপক্ষে যা কিনা যেকোন বোলারের দ্বিতীয় সেরা বোলিং ফিগার।

জবাবে ব্যাট করতে নেমে ব্রান্ডোন কিংয়ের অপরাজিত ৫২ রানে যে লক্ষ্যে কিনা ১৭ বল আগেই পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ। একমাত্র ক্যারিবিয় ব্যাটার হিসেবে আউট হন শাই হোপ। ২৯ বলে ২৭ করে অপরাজিত ছিলেন তিনে নামা নিকোলাস পুরান।

একদিনের কম সময়ের ব্যবধানেই ফের মুখোমুখি হবে এই দুই দল। রবিবার একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মাঠে নামবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ। চলতি মাসের শেষদিনে মাঠে গড়াবে সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টি।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন একপেশে | ম্যাচে | ব্যাটিং | বিধ্বস্ত | ইংলিশরা