আর্কাইভ থেকে বাংলাদেশ

কোয়ার্টার থেকে বিশ্বচ্যাম্পিয়ন বাংলাদেশের বিদায়

কোয়ার্টার থেকে বিশ্বচ্যাম্পিয়ন বাংলাদেশের বিদায়

একাই লড়লেন রিপন মন্ডল। কিন্তু সহজে ছাড় দিলেন না ভারতীয় ব্যাটারদের। বাংলাদেশের স্বল্প পুঁজি ১১১ রান টপকাতে ভারতকে হারাতে হয়েছে পাঁচ উইকেট। যার চারটি একাই তুলে নিয়েছেন যুবা পেসার রিপন মন্ডল।

শনিবার (২৯ জানুয়ারি) ওয়েস্ট ইন্ডিজের অ্যান্টিগাতে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭ টায় ম্যাচটি শুরু হয়।

বাংলাদেশের দেয়া লো স্কোরিং ম্যাচে ব্যাট করতে নেমে স্কোরবোর্ডে রান তোলার আগেই ভারতের ওপেনার হারনর সিংকে প্যাভিলিয়নের পথ দেখান তানজিম হাসান সাকিব। এরপর দলের হাল ধরেন শেখ রশিদ ও আঙ্কিস রাঘুবংশী। দুজন মিলে গড়েন ৭০ রানের জুটি।

৫৯ বলে ২৬ রান করা শেখ রশিদকে রিপন মণ্ডল সাজঘরে ফেরালে এই জুটি ভেঙে যায়। এরপর রাঘুবংশীর সঙ্গী হন অধিনায়ক ইয়াশ ঢুল। কিছুক্ষণ পর ৬৫ বলে ৪৪ রান করা রাজবংশীও শিকার হন রিপনের। 

আরও দ্রুত দুই উইকেট নিয়ে নেন তিনি। ম্যাচে ফেরার বার্তাই যেন দেয় বাংলাদেশ। কিন্তু লক্ষ্যটা এতই কম, বেশি কিছু করার ছিল না বোলারদের। ২৬ বলে ২০ রান করে অপরাজিত থেকে দলকে লক্ষ্যে পৌঁছে দেন ভারতীয় অধিনায়ক ঢুল।

৩১ রানে ৪টি উইকেট নেন পেসার রিপন মন্ডল। বাকি এক উইকেট আরেক পেসার তানজিম হাসান সাকিবের।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে দলীয় ৩ রানে মাহফিজুলকে বোল্ড করেন রবি কুমার। উইকেটে থিতু হওয়ার আগেই আরেক ওপেনার ইফতেখারকে ব্যক্তিগত এক রানে ফেরান রবি কুমার। দলীয় স্কোর তখন মাত্র ১২ রান। দুই রান পরেই তৃতীয়বারের মতো টাইগার যুবাদের মনোবলে চিড় ধরান পেসার রবি কুমার। মাত্র ৩ রানেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ। রাবি কুমারের বলে বোল্ড হয়ে ৪ বলে ২ রান করে আউট হন মাহফিজুল ইসলাম।

১৭ বলে ১ রান করেন আরেক ওপেনার ইফতেখার আহমেদ। ১৯ বলে ৭ রান করে আউট হন প্রান্তিক নওরোজ নাবিলও। মাঝে কিছুক্ষণ ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন আইচ মোল্লা। কিন্তু ৪৮ বলে ১৭ রান করে রান আউট হন তিনি। ৫৬ রানেই ৭ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশের যুবারা। 

এরপর টাইগার যুবাদের পথ দেখাচ্ছিলেন মেহরব ও আশিকুর। দুজন মিলে গড়ে তুলেন ৫১ রানের জুটি। কিন্তু ৪৮ বলে ৩০ রান করেই ডাউন দ্য উইকেটে এসে খেলতে যান মেহরব। স্টাম্পিংয়ের সুযোগ মিস করেননি উইকেটরক্ষক বানা।

২৯ বলে ১৬ রান করে রান আউট হন আশিকুরও। বাংলাদেশের ইনিংসটাও আর লম্বা হয়নি, থামতে হয় ১১১ রানে। ভারতের পক্ষে ৩ উইকেট নেন রাবি কুমার। ৭ ওভারে মাত্র ১৪ রান দেন তিনি।

কোয়ার্টার ফাইনালে হারলেও বিশ্বকাপ শেষ হচ্ছে না এখানেই। আরেক কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে পাকিস্তান। তাদের বিপক্ষে ৩১ জানুয়ারি সুপার লিগ প্লে অফ সেমিতে লড়বে বাংলাদেশের যুবারা।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন কোয়ার্টার | বিশ্বচ্যাম্পিয়ন | বাংলাদেশের | বিদায়