আর্কাইভ থেকে বাংলাদেশ

সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

উত্তর দিক থেকে বয়ে আসা হিমালয়ের হিম বাতাস ও ঘন কুয়াশার কারণে দেশের সর্ব উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড় কাঁপছে শীতের দাপটে। এ জেলায় তাপমাত্রা ওঠানামা করছে। শীতের দাপটে অসহায় হয়ে পরেছে জেলার নিম্ন আয়ের খেটে খাওয়া ও সাধারণ মানুষ।

আজ সোমবার (৩১ জানুয়ারি) সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। তেঁতুলিয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ গণমাধ্যমকে বলেন, কয়েক দিন ধরে এ জেলায় তাপমাত্রা ওঠানামা করছে। আজ সকাল ৬টা ও ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। যা সারা দেশের মধ্যে সর্বনিম্ন। এ ছাড়া চলতি শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা এটি।

বিকেলের পর থেকে তেঁতুলিয়া জেলার ওপর দিয়ে হিমেল হাওয়া বইতে শুরু করে। সঙ্গে ঘন কুয়াশা আচ্ছাদিত থাকে যা স্থায়ী থাকে পরদিন সকাল পর্যন্ত। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কাটিয়ে খানিকটা সূর্যের দেখা মিললেও তেমন উত্তাপ থাকে না। তবে এ জেলার ওপর দিয়ে সব সময় হিমেল বাতাস বয়ে যাচ্ছে। ফলে কনকনে শীতে সবচেয়ে দুর্ভোগে পড়েছে জেলার গরিব অসহায় শীতার্ত মানুষ। তাঁরা কনকনে শীতে তেমন কাজ করতে পারছে না। অন্যদিকে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দিন দিন শীতজনিত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন সর্বনিম্ন | তাপমাত্রা | পঞ্চগড়ে