আর্কাইভ থেকে বাংলাদেশ

ইমরান ঘনিষ্ঠদের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ইমরান ঘনিষ্ঠদের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পাকিস্তানের জাতীয় পরিষদে দিনভর নানা নাটকীয়তার পরে শনিবার দিবাগত মধ্যরাতের পরে অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। আর এখন ক্ষমতাচ্যুত ইমরান খানসহ তার সহযোগীদের কর্তৃপক্ষের অনুমতি ছাড়া দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে দেশটিতে।

পাকিস্তানের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফআইএ) ইমরানের ছয় ঘনিষ্ঠ সহযোগীর নাম ‘স্টপ-লিস্টে’অন্তর্ভুক্ত করেছে। যদি খুব প্রয়োজন হয় তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি  নিয়ে বিদেশ যেতে হবে।

তালিকায় যে ছয় জনের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে — 
প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব আজম খান, রাজনৈতিক যোগাযোগবিষয়ক বিশেষ সহকারী শাহবাজ গিল, স্বরাষ্ট্র ও জবাবদিহিবিষয়ক উপদেষ্টা শাহজাদ আকবর, পাঞ্জাবের দুর্নীতি দমন সংস্থার মহাপরিচালক গহর নাফিস ও কেন্দ্রীয় তদন্ত সংস্থা পাঞ্জাবের (অঞ্চল-২) মহাপরিচালক মোহাম্মদ রিজওয়ান,তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সোশ্যাল মিডিয়ার প্রধান আরসালান খালিদ ।

এফআইএ আগে অনাপত্তিপত্র (এনওসি) ছাড়া পাকিস্তানের সরকারি কর্মকর্তাদের দেশত্যাগে বিধিনিষেধ দেয়। অনাস্থা ভোটে ইমরান ক্ষমতাচ্যুত হওয়ার প্রেক্ষাপটে উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় এ পদক্ষেপ নেয় এফআইএ।

দেশ ছাড়ার চেষ্টা করা ‘ওয়ান্টেড’ ব্যক্তিদের আটকাতে ২০১৫ সালে পাকিস্তানের সব বিমানবন্দরে ‘স্টপ-লিস্ট’ পুনরায় চালু করে এফআইএ। এ প্রক্রিয়ার মাধ্যমে ‘অপরাধী’ যে কোনো ব্যক্তির দেশত্যাগ ঠেকাতে পারে ।

 

খবর এনডিটিভির

 

এ সম্পর্কিত আরও পড়ুন ইমরান | ঘনিষ্ঠদের | দেশত্যাগে | নিষেধাজ্ঞা