আর্কাইভ থেকে বাংলাদেশ

মে মাসে কলেরার টিকা কার্যক্রম

মে মাসে কলেরার টিকা কার্যক্রম

রাজধানীর ৫টি ঝুঁকিপূর্ণ এলাকায় আগামী মে মাস থেকে কলেরা টিকাদান কর্মসূচি শুরু করা হবে। দেশে চলমান ডায়রিয়া প্রকোপ মোকাবিলায় রাজধানীর ২৩ লাখ মানুষকে মুখে খাওয়ার কলেরা টিকা দেবে সরকার। গর্ভবতী নারী ছাড়া ১ বছর বয়স থেকে বড় সব বয়সের মানুষকে এ টিকা দেয়া হবে। জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ বুধবার (১৩ এপ্রিল) সকালে চলমান ডায়রিয়া সংক্রমণ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষ প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

তিনি জানান, দুই ডোজের এই টিকা কর্মসূচির প্রথম ডোজ দেয়া হবে মে মাসে।  রাজধানীর পাঁচটি এলাকায় কলেরার টিকা দেয়া হবে।সেগুলো হলো- যাত্রাবাড়ী, দক্ষিণখান, মিরপুর, মোহাম্মদপুর, সবুজবাগ।

ডা. নাজমুল আরও জানান, পরবর্তী সময়ে দ্বিতীয় ডোজ দেয়া হবে জুনে। সবমিলিয়ে ২৩ লাখ ডোজ টিকা দেয়া হবে। 

এই কর্মকর্তা বলেন,  এই টিকা গ্রহণ করতে হলে আলাদা কোনো নিবন্ধনের প্রয়োজন নেই। নির্দিষ্ট তারিখ ও কেন্দ্র বাছাই হলে সবাইকে জানিয়ে দেয়া হবে। নিকটস্থ কেন্দ্রে গেলেই টিকা নেয়া যাবে।

ডা. নাজমুল ইসলাম বলেন, ডায়রিয়া রোগীদের সুস্থ ব্যবস্থাপনায় এবং ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে ইতিমধ্যে নানা পদক্ষেপ নেয়া হয়েছে। ডায়রিয়া রোগীদের সুস্থ ব্যবস্থাপনার জন্য হাসপাতালগুলোতে অতিরিক্ত বেডের ব্যবস্থা করা হয়েছে এবং ডায়রিয়া ওয়ার্ড চালু করা হচ্ছে। ডায়রিয়া রোগীদের চিকিৎসায় চিকিৎসকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এরইমধ্যে ৬০ জনের বেশি চিকিৎসককে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন মে | মাসে | কলেরার | টিকা | কার্যক্রম