আর্কাইভ থেকে বাংলাদেশ

সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছেন নেতানিয়াহু

সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছেন নেতানিয়াহু

জাতীয় নির্বাচনের আগে উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও জোরদারের লক্ষ্যে আরব আমিরাত সফরে যাচ্ছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। আজ বৃহস্পতিবার সফরে যাচ্ছেন তিনি।

ইসরায়েলি এক কর্মকর্তা জানিয়েছেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে নতুন করে কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যেই ঐতিহাসিক সফরে যাচ্ছেন নেতানিয়াহু। আগামী নির্বাচনে আবারো জয় নিয়ে বেশ আশাবাদী তিনি। তবে নির্বাচনকে ঘিরে বেশ চাপে আছেন নেতানিয়াহু। আরব আমিরাত সফরের মাধ্যমে বেশ কিছু সুবিধা আদায় করে নেবেন বলে ধারণা করা হচ্ছে।

ইসরায়েলি প্রচারমাধ্যম কান জানিয়েছে, সফরে আবু ধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করবেন নেতানিয়াহু। তাদের সঙ্গে এই বৈঠকে যোগ দিতে পারেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানও। তবে ওই বৈঠকে বিন সালমান থাকছেন না বলে নিশ্চিত করেছেন সৌদির এক কর্মকর্তা।

ইসরায়েলি গণমাধ্যমগুলোতে বলা হয়েছে, আবু ধাবি বিমানবন্দরে নেতানিয়াহুকে স্বাগত জানাবেন শেখ মোহাম্মদ বিন জায়েদ।

গেল বছরের সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক স্থাপন করে ইসরায়েল। এই তিন দেশের সঙ্গে ইরানের বৈরী সম্পর্ক বিদ্যমান। এই সুযোগ কাজে লাগিয়ে একে অন্যের আরও ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করছে তারা।

নিজেদের মধ্যে পর্যটন, সরাসরি বিমান চলাচল এবং দূতাবাস চালুর বিষয়ে একমত হয়েছে ইসরায়েলের সঙ্গে চুক্তি হওয়া আরব দেশগুলো। একদিনের সফরে নেতানিয়াহু আমিরাতে গেলেও বাহরাইনে যাবেন কী না তা এখনও নিশ্চিত নয়।

এর আগে গেল ফেব্রুয়ারিতে একদিনের সফরে নেতানিয়াহুর বাহরাইনে যাওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে সফর বাতিল করা হয়। অর্থনীতি, বাণিজ্য, বিমান চলাচল, জ্বালানি, টেলিযোগাযোগ, স্বাস্থ্য, কৃষি, পানি সরবরাহসহ ১৫টি ক্ষেত্রে দ্বিপাক্ষিক চুক্তি অনুমোদনে সম্মত হয়েছে দুই দেশ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন সংযুক্ত | আরব | আমিরাতে | যাচ্ছেন | নেতানিয়াহু