লাইফস্টাইল

গরমে ক্রিম না সিরাম, সঙ্গে রাখবেন কোনটা?

গরমে ক্রিম না সিরাম, সঙ্গে রাখবেন কোনটা?
শীত মৌসুমে ত্বকের সমস্যা এক রকম। আবার, গরমকালে তার ঝক্কি আলাদা। তৈলাক্ত ত্বক, ব্রণর সমস্যা তো আছেই, সঙ্গে এবার ঘাম। মুখে কিছু মাখার উপায় নেই। ক্রিম মেখে শীত কাটলেও গরমে তা মাখতে পারেন না। ইদানীং রূপচর্চার জগতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ফেস সিরাম। কিন্তু কার ত্বকের জন্য কোনটি ভাল বুঝবেন কী করে? অভিজ্ঞরা বলছেন, ত্বকের যত্নে ক্রিম এবং সিরাম দুটোরই ভূমিকা রয়েছে। ত্বকে সিরাম তাড়াতাড়ি শুষে নেয়। ক্রিম কাজ শুরু করে অনেক দেরিতে। তাই ক্রিমের তুলনায় সিরাম বেশি কাজ দেয়। কিন্তু ত্বকের সামগ্রিক উন্নতি চাইলে রাতে শোয়ার আগে মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে টোনার মাখার পর সিরাম ব্যবহার করতেই হবে। তার পর ত্বকের ধরন বুঝে ক্রিম মাখা যেতে পারে।

ক্রিম আর সিরাম কি আলাদা?

কাজ মোটামুটি এক রকম হলেও দুটো প্রসাধনীর উপাদান কিন্তু আলাদা। ক্রিমের তুলনায় সিরাম অনেকটাই হালকা, ওয়াটার বেস্‌ড। ক্রিমে আবার তৈলাক্ত ভাব বেশি। ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি ত্বক দীর্ঘক্ষণ নরম রাখতেও সাহায্য করে ক্রিম।
সিরামের-ব্যবহার
সিরামের-ব্যবহার

সিরাম কেন ব্যবহার করবেন?

সিরামের কাজ অনেকটাই ত্বকের সমস্যাকেন্দ্রিক। ত্বকে সূক্ষ্ম ভাঁজ, বলিরেখা, শুষ্কতা, ব্রণ, পিগমেন্টেশনের মতো সমস্যা নিরাময়ে সাহায্য করে সিরাম।

ক্রিম কেন ব্যবহার করবেন?

অতিরিক্ত শুষ্ক ত্বকে আর্দ্র ভাব বজায় রাখতে সাহায্য করে ক্রিম। তবে ত্বকের কোনও সমস্যার সমাধান করা এই প্রসাধনীর কাজ নয়। উল্টে, তৈলাক্ত ত্বকের ব্রণর সমস্যা বাড়িয়ে দিতে পারে ক্রিম।

এ সম্পর্কিত আরও পড়ুন গরমে | ক্রিম | সিরাম | সঙ্গে | রাখবেন | কোনটা