টুকিটাকি

চাঁদে জমি কিনলেন বাংলাদেশের ২ তরুণ

চাঁদে জমি কিনলেন বাংলাদেশের ২ তরুণ
আগেই চাঁদে জমি কিনেছেন বিশ্বের বিভিন্ন দেশের বাসিন্দারা। এবার এ তালিকায় নাম লিখিয়েছেন বাংলাদেশের দুই তরুণ। চাঁদে স্যাটেলাইট পাঠানোর তোড়জোড় করছে বাংলাদেশ। চলতি বছরেই খুবই ছোট আকারের সেই স্যাটেলাইট পাঠানো হতে পারে। আর এই সময়েই চাঁদে জমি কিনেছেন বাংলাদেশের  এস এম শাহিন আলম ও শেখ শাকিল হোসেন। তবে, চাঁদে যেতে পারবেন কী না তা জানেন না এই দুজন। কিন্তু চাঁদে জমির মালিকানা পেয়ে দারুণ উচ্ছ্বসিত দুজনেই।

কত দাম পড়ল?

আগেই চাঁদে জমি কিনেছেন ভারত, বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশের বাসিন্দারা। এই তালিকায় আছেন তিন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, জিমি কার্টার এবং রোলান্ড রিগ্যানও। এবার সেই তালিকায় নাম লিখিয়েছেন সাতক্ষীরার শ্যামনগর উপজেলার পাতাখালি গ্রামের শাহিন আলম এবং জোড়দিয়া গ্রামের শেখ শাকিল হোসেন। তাদের দাবি, মাত্র ৫৫ ডলার দিয়ে চাঁদে জমি কিনে বুধবার (০৬ মার্চ) সেই জমির দলিল পেয়েছেন তারা। কোথায় তাদের নামে সেই জমি আছে তাও উল্লেখ করা হয়েছে চাঁদের ম্যাপে।

কার কাছে কেনা?

চাঁদে জমি কেনার জন্য সবথেকে জনপ্রিয় সংস্থা হল মার্কিন নাগরিক ডেনিস হোপের ‘লুনার অ্যাম্বাসি’। তাদের হিসাবে, চাঁদে এক একর জমির দাম ২৪.৯৯ ডলার থেকে ৪৯৯ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২১২৫টাকা থেকে ৪২৪৩৭টাকা)। সাহিন এবং সাকিল জানিয়েছেন তারা ওই সংস্থার কাছেই চাঁদে জমি কিনেছেন। শাহিন সাতক্ষীরা সরকারি কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের এবং শাকিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের পড়ুয়া।

জমি কেনার প্রক্রিয়া

শাহিন আলম বলেন, 'আমেরিকার একাধিক প্রাক্তন প্রেসিডেন্ট থেকে শুরু করে ভারতের অনেক নামিদামি তারকা চাঁদে জমি কিনেছেন বলে শোনার পরে আমাদেরও আগ্রহ জন্মায়। চাঁদে আমাদের জমি থাকবে, এমন শখ থেকেই খোঁজখবর নিতে শুরু করি এবং সব প্রক্রিয়া সম্পন্ন করেছি। চাঁদে এক টুকরো জমির মালিকানাও আমরা পেয়েছি।' আর শাকিল হোসেন বলেন, 'চাঁদের দেশে এক টুকরো জমি কিনতে পেরে আমরা দারুণ উচ্ছ্বসিত। খুব সম্ভবত, আমরাই প্রথম বাংলাদেশি যারা চাঁদে জমি কিনেছি।' জানা গেছে, আমেরিকান ওই সংস্থা জমি কেনার পর ক্রেতাকে একটি বিক্রয় চুক্তি, কেনা জমির একটি স্যাটেলাইট ছবি এবং জমিটির ভৌগোলিক অবস্থান এবং মৌজা-পরচার মতো আইনি নথিও পাঠিয়ে থাকে। কেউ যদি আরও টাকা খরচ করে রাজি থাকেন তাহলে তাদের জন্য চাঁদের সম্পূর্ণ মানচিত্র এবং অন্যান্য তথ্যও সরবরাহ করে তারা।  

এ সম্পর্কিত আরও পড়ুন চাঁদে | জমি | কিনলেন | বাংলাদেশের | ২ | তরুণ