আর্কাইভ থেকে বাংলাদেশ

মানবতাবিরোধী অপরাধ: মৃত্যুদণ্ড ১জনের,আমৃত্যু কারাদণ্ড ৩ জনের

মানবতাবিরোধী অপরাধ: মৃত্যুদণ্ড ১জনের,আমৃত্যু কারাদণ্ড ৩ জনের

একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় সংঘটিত ধর্ষণ, হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের লাখাই উপজেলার মাওলানা মো. শফি উদ্দিনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এছাড়া তিন আসামি তাজুল ইসলাম (৮০), মো. জাহেদ মিয়া (৬২), ছালেক মিয়াকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় অপর আসামি সাব্বির আহমেদকে খালাস দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার (৩০ জুন) এ রায় ঘোষণা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যদের ট্রাইব্যুনাল।

আসামিদের মধ্যে পলাতক আছেন মাওলানা শফি উদ্দিন ও সাব্বির আহমেদ ।

আদালতে রাষ্ট্রপক্ষে প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন এবং আসামিপক্ষে আব্দুস সাত্তার পালোয়ান ও গাজী এম এইচ তামিম শুনানি করেন।

গেলো মঙ্গলবার (১৭ মে) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যদের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায় ঘোষণার জন্য ৩০ জুন দিন ধার্য করেন।

মামলায় আসামিদের বিরুদ্ধে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ চলাকালে লুটপাট, অগ্নিসংযোগ, অপহরণ, আটক, নির্যাতন ও হত্যাসহ বিভিন্ন অপরাধে দুটি অভিযোগ আনা হয়েছে। ২০১৬ সালের ২২ মার্চ তাদের বিরুদ্ধে মামলার তদন্ত শুরু হয়, যা শেষ হয় ২০১৮ সালের ২১ মার্চ। তদন্ত শেষে এ মামলায় মোট ২১ জনকে সাক্ষী করা হয়।

২০১৮ সালের ২১ মার্চ মামলার চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করে তদন্ত সংস্থা। পরে তারা প্রসিকিউটর বরাবর প্রতিবেদন দাখিল করে।

এসি

এ সম্পর্কিত আরও পড়ুন মানবতাবিরোধী | অপরাধ | মৃত্যুদণ্ড | ১জনেরআমৃত্যু | কারাদণ্ড | ৩ | জনের