আর্কাইভ থেকে বাংলাদেশ

রাস্তায় সন্তান প্রসব করলেন মা

রাস্তায় সন্তান প্রসব করলেন মা

বরগুনা জেনারেল হাসপাতালে চিকিৎসা না পেয়ে শেষ পর্যন্ত রাস্তায় সন্তান প্রসব করলেন একজন দরিদ্র মা। ওই প্রসূতি নারীর নাম রিমা বেগম (১৯)। তিনি বরগুনার রিকশাচালক মো. ইব্রাহীমের স্ত্রী।

গেলো মঙ্গলবার (২৬ জুলাই) রাত ১২টার দিকে বরগুনা শহরের পশু হাসপাতাল সড়কে এ ঘটনা ঘটে।

বরগুনা সদর উপজেলার ফুলঝুরি এলাকার দরিদ্র রিকশা চালক ইব্রাহিমের স্ত্রী লিমা আক্তার প্রসব বেদনা নিয়ে মঙ্গলবার সকালে বরগুনা সদর হাসপাতালে ভর্তি হন। ওই দিনই সন্ধ্যার পর তার প্রসববেদনা শুরু হয়। প্রসববেদনা নিয়ে রাত পর্যন্ত তিনি হাসপাতালে কাতরাচ্ছিলেন। কিছুক্ষণ পরে বরগুনা সদর হাসপাতালের দায়িত্বরত ডাক্তার-নার্সরা তাকে বরগুনা পৌরসভার বটতলা এলাকার আল রাজি প্রাইভেট ক্লিনিকে নিয়ে যেতে বলেন। তাৎক্ষণিক রীমাকে আল রাজি ক্লিনিকে নিয়ে যান স্বজনরা। বেসরকারি ওই ক্লিনিকে গেলে ডাক্তার না থাকায় সেখানেও চিকিৎসা সেবা দিতে অস্বীকৃতি জানান কর্তৃপক্ষ।

আলরাজি ক্লিনিক কর্তৃপক্ষ তাকে পশু হাসপাতাল সড়কে অবস্থিত শেফা ক্লিনিকে নিয়ে যেতে বলেন। কিন্তু শেফা ক্লিনিকেও ডাক্তার ছিলেন না। পরে স্থানীয় এক যুবলীগ নেতার সহযোগিতায় রীমাকে অন্য আরেকটি ক্লিনিকে নিয়ে যাওয়ার জন্য রাস্তায় নামানো হয়। এমন পরিস্থিতিতে শহরের পশু হাসপাতাল রাস্তায়ই একটি ফুটফুটে ছেলে সন্তান প্রসব করেন তিনি। পরে প্রসূতি ও নবজাতককে উদ্ধার করে শেফা ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। 

পরে জেলা পুলিশের একটি টিম ঘটনাস্থলে উপস্থিত হয়ে অ্যাম্বুলেন্স যোগে বরিশালে পাঠানোর ব্যবস্থা করেন।

বরগুনা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সোহরাব হোসেন গণমাধ্যমকে বলেন, প্রথমে নরমাল ডেলিভারির চেষ্টা করা হয়েছিলো। পরে নার্সদের পরামর্শে তারা ডাক্তারদের না জানিয়েই সন্তান প্রসবের জন্য অন্যত্র চলেন যান।

এ ঘটনায় ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে শহরে। স্থানীয়রা এর তীব্র নিন্দা জানিয়েছেন।

এসি

এ সম্পর্কিত আরও পড়ুন রাস্তায় | সন্তান | প্রসব | মা