আর্কাইভ থেকে বাংলাদেশ

এখনও চা-শ্রমিকদের সঙ্গে প্রশাসনের বৈঠক চলছে

এখনও চা-শ্রমিকদের সঙ্গে প্রশাসনের বৈঠক চলছে

চা-শ্রমিকদের সঙ্গে বৈঠক করছেন প্রশাসন। হবিগঞ্জের চুনারুঘাটে কর্মবিরতি তুলে নিয়ে কাজে ফেরাতে ৪ ঘণ্টারও বেশি সময় ধরে এ বৈঠক চলছে।  

আজ বুধবার (২৪ আগস্ট) সকাল ১১টা থেকে চুনারুঘাট উপজেলা হলরুমে প্রায় সাড়ে ৩টা পর্যন্ত বৈঠক চললেও শ্রমিকরা সিদ্ধান্ত বদল করছেন না।

তাদের বক্তব্য একটাই- প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমরা মা বলি। আমাদের মা যদি ভিডিও বার্তা বা অন্য কোনো মাধ্যমে নিজের মুখে আমাদেরকে কাজে ফিরে যেতে বলেন, তাহলে আমরা কাজে ফিরে যাব।

শ্রমিকরা জানান, বৈঠক চলাকালে শ্রমিকরা একবার হলরুম থেকে বেরিয়ে গিয়েছিল। পরে আবার তাদেরকে ফিরিয়ে আনা হয়। তবে প্রশাসনের লোকজন শ্রমিকদের বিভিন্নভাবে আশ্বাস প্রদানের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। শ্রমিকরা অতীতের বিভিন্ন উদাহরণ টেনে এসব আশ্বাসকে অস্বীকার করছেন।

বৈঠকে উপস্থিত রয়েছেন জেলা প্রশাসক ইশরাত জাহান, অতিরিক্ত জেলা প্রশাসক মিন্টু চৌধুরী, পুলিশ সুপার এসএম মুরাদ আলি, অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমা, চুনারুঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল কাদির লস্কর, চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ ভৌমিক ও মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মঈনুল ইসলাম, চুনারুঘাট উপজেলার ৭ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত রয়েছেন।

উল্লেখ্য, ১৬ দিনের মতো হবিগঞ্জের ২৪টি চা বাগানে কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা। গেলো বুধবার সকালে বিভিন্ন বাগানের শ্রমিকরা চান্দপুর ফ্যাক্টরির সামনে এসে জড়ো হন। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা ২৪টি বাগানের পঞ্চায়েত কমিটির নেতাদের সঙ্গে বৈঠকে বসেন। প্রায় দুই ঘণ্টা বৈঠক শেষ হয় কোনো সমাধান ছাড়াই।

এদিকে দৈনিক মজুরি ৩০০ টাকার দাবিতে ৯ আগস্ট থেকে আন্দোলনে নামেন দেশের চা-শ্রমিকরা। ৯ আগস্ট থেকে ৪ দিন ২ ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন তারা। এরপর গেলো ১৩ আগস্ট থেকে পূর্ণদিবস কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন। এর মধ্যে কয়েক দফা বৈঠক হলেও তা সমাধান হয়নি। আন্দোলনরত শ্রমিকরা দুইদিন ঢাকা-সিলেট মহাসড়কও অবরোধ করেন।

বিআ

এ সম্পর্কিত আরও পড়ুন এখনও | চাশ্রমিকদের | সঙ্গে | প্রশাসনের | বৈঠক | চলছে