আর্কাইভ থেকে বাংলাদেশ

বিক্ষোভে উত্তাল দক্ষিণ আফ্রিকা

বিক্ষোভে উত্তাল দক্ষিণ আফ্রিকা

আকাশছোঁয়া দ্রব্যমূল্য সাথে প্রবল লোডশেডিং, আর এরই প্রতিবাদে দক্ষিণ আফ্রিকার রাস্তায় নেমেছে হাজারো মানুষ। বিশাল বিক্ষোভ হয়েছে প্রিটোরিয়ায়। দেশের প্রধান ট্রেড ইউনিয়নের ডাকে জিনিসের মূল্য বৃদ্ধি এবং ঘন ঘন লোডশেডিংয়ে বিপর্যস্ত দক্ষিণ আফ্রিকা। প্রতিবাদকারীদের দাবি, সরকারকে অবিলম্বে জিনিসের দাম কমাতে হবে। না হলে, তাদের পক্ষে বাঁচা দায় হয়ে পড়ছে।

আজ বৃহস্পতিবার (২৫ আগস্ট) আন্তর্জাতিক গণমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

দক্ষিণ আফ্রিকান ফেডারেশন অফ ট্রেড ইউনিয়নসের সাধারণ সম্পাদক জোয়েলিনজিমা ভাভি জানিয়েছেন, আমরা আর নিশ্বাস নিতে পারছি না। আমরা জানি, আজ, কাল ও পরশু অন্তত এক কোটি ৪০ লাখ মানুষ দিনে একবার অন্তত খেতে পাবে না। জিনিসের দাম যা বেড়েছে, তাতে তাদের পক্ষে খাবার জোগানো সম্ভব হবে না।

করোনার পর থেকে দক্ষিণ আফ্রিকার অর্থনীতি প্রবল চাপে। অন্তত ২০ লাখ মানুষ কাজ হারিয়েছেন। বেকারত্বের হার বেড়ে হয়েছে ৩৫ শতাংশ।

মুদ্রাস্ফীতির হার এখন সাত দশমিক আট শতাংশ। বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা বিদ্যুতের চাহিদা মেটাতে পারছে না। তাই ঘনঘন লোডশেডিং হচ্ছে। বিদ্যুতের বিলও সাড়ে সাত শতাংশ বেড়েছে। খাদ্য ও পানীয়ের দাম বেড়েছে প্রায় দশ শতাংশ।

দেশের বেহাল অর্থনীতির জন্য ট্রেড ইউনিয়নগুলি ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসকেই দায়ী করছে। কংগ্রেস অফ দক্ষিণ আফ্রিকান ট্রেড ইউনিয়নসের সাধারণ সম্পাদক মাইক শিনগ্যাঙ্গে বলেছেন, এটা সামাজিক সংগ্রাম। এ সংগ্রাম না করলে ভবিষ্যৎ আরো অন্ধকার হবে। আমাদের এখন লড়াই করতে হবে।

মন্ত্রী গাঙ্গুবেলে প্রতিবাদকারীদের সঙ্গে দেখা করেন। তিনি জানিয়েছেন, বিক্ষোভকারীরা যে বিষয়গুলি তুলেছে, সেগুলি সবই সরকারের অগ্রাধিকারের তালিকায় আছে। সরকারকে আগে অসাম্যের মোকাবিলা করতে হবে। নাহলে কাজের কাজ কিছুই হবে না।

এসি

এ সম্পর্কিত আরও পড়ুন বিক্ষোভে | উত্তাল | দক্ষিণ | আফ্রিকা