আর্কাইভ থেকে বাংলাদেশ

ধকল সামলে পাকিস্তানকে ১৭১ রানের চ্যালেঞ্জ শ্রীলঙ্কার

ধকল সামলে পাকিস্তানকে ১৭১ রানের চ্যালেঞ্জ শ্রীলঙ্কার

ভানুকা রাজাপাকশের অপরাজিত হাফসেঞ্চুরি ও ওয়ানিন্দু হাসারাঙ্গার ক্যামিও ইনিংসে পাকিস্তানকে ১৭১ রানের টার্গেট ছুঁড়ে দিয়েছে শ্রীলঙ্কা। ৫৮ রানে পাঁচ উইকেট হারানোর পর হাসারাঙ্গা ও রাজাপাকশের ব্যাটে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। 

আজ রোববার (১১ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি শুরু হয়।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে সুবিধা করতে পারেনি শ্রীলঙ্কা। পাক বোলারদের সামনে দলীয় ৫৮ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ফেলে শ্রীলঙ্কা। ষষ্ঠ উইকেটে হাসারাঙ্গা ও রাজাপাকশে লঙ্কানদের ম্যাচে ফেরান। এ দুজন সংগ্রহ করেন ৫৮ রান। দলীয় ১১৬ রানে হাসারাঙ্গা ২১ বলে ১ চার ও ৫ ছয়ে ৩৬ রান করেন। কিন্তু অপরপ্রান্তে থেকে যান রাজাপাকশে। 

শেষ দিকে পাকিস্তানের বোলারদের ওপর তাণ্ডব চালান রাজাপাকশে। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে শেষ পর্যন্ত শ্রীলঙ্কা ১৭০ রান সংগ্রহ করে। রাজাপাকশে ৪৫ বলে ৩ ছয় ও ৬ চারে ৭১ রান ও চামিকা করুণারত্নে ১৪ বলে ১ ছয়ে ১৪ রানে অপরাজিত থাকেন। 

পাকিস্তানের হয়ে হারিস রউফ ৩টি, নাসিম শাহ, শাদাব খান ও ইফতেখার আহমেদ একটি করে উইকেট লাভ করেন। 

পাকিস্তান তাদের একাদশে আগের ম্যাচের স্কোয়াড থেকে দুটি পরিবর্তন করেছে। উসমান কাদের ও হাসান আলীর জায়গায় দলে ঢুকেছেন নাসিম শাহ ও শাদাব খান। শ্রীলঙ্কা তাদের একাদশ অপরিবর্তিত রেখেছে।

ফাইনালের আগে অবশ্য সুপার ফোরে দেখা হয়েছিলো দু’দলের। ফাইনালের ‘ড্রেস রিহার্সেল’ ম্যাচে ৫ উইকেটে ম্যাচ জিতে লঙ্কানরা। এবার শ্রীলঙ্কার বিপক্ষে ডাবল প্রতিশোধের পালা পাকিস্তানের। কারণ ২০১৪ সালে ওয়ানডে ফরম্যাটের ফাইনালে লঙ্কানদের কাছে ৫ উইকেটে হেরেছিল পাকিস্তান। 

পাকিস্তান একাদশ
বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ফাখর জামান, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, শাদাব খান, আসিফ আলি, মোহাম্মদ নওয়াজ, নাসিম শাহ, হারিস রউফ এবং মোহাম্মদ হাসনাইন।

শ্রীলঙ্কা একাদশ
পাথুম নিশাঙ্কা, কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), ধনঞ্জয় ডি সিলভা, দানুসকা গুনাথিলাকা, ভানুকা রাপাকসে, দাসুন শানাকা (অধিনায়ক), ওয়ানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারত্নে, মহেশ থিকসানা, প্রমোদ মাধুশান ও দিলশান মধুশঙ্কা।

 

বিপ্লব আহসান 

এ সম্পর্কিত আরও পড়ুন ধকল | সামলে | পাকিস্তানকে | ১৭১ | রানের | চ্যালেঞ্জ | শ্রীলঙ্কার