আর্কাইভ থেকে বাংলাদেশ

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষ: নিহত ৩০

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষ: নিহত ৩০

দুই প্রতিবেশি দেশ কিরগিজস্তান-তাজিকিস্তান মধ্যকার সীমান্তে ভয়াবহ সংঘর্ষে ৩০ জন নিহত হয়েছেন। আহত হয়েছে আরও অনেকে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির দেয়া এক প্রতিবেদন থেকে এ তথ্য নিশ্চিত জানা যায়।  

দুটি প্রাক্তন সোভিয়েত রাষ্ট্রের মধ্যে নিয়মিত সংঘর্ষ চলে। যার সীমানা সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের ইউনিয়নের (ইউএসএসআর) পতনের পর থেকে বিতর্কিত।

প্রতিবেদনে বলা হয়, দুই দেশ যুদ্ধবিরতিতে সম্মত হয়। তবে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) থেকে আবারও একটি নতুন সংঘর্ষ শুরু হয়। উভয় পক্ষই সহিংসতা শুরু করা এবং যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য অপরকে দোষারোপ করছে।

এর আগে ২০২১ সালে উভয় দেশের মধ্যে নজিরবিহীন লড়াইয়ে প্রায় ৫০ জনের মৃত্যু হয়েছিল। গত বুধবার তিনটি পৃথক ঘটনায় কমপক্ষে দুইজন নিহত হওয়ার পর এই দুই দেশের মধ্যে বিরোধ ছড়িয়ে পড়ে।

কিরগিজ সীমান্তরক্ষীরা তাজিকিস্তানকে সীমান্তের এমন অংশে অবস্থান নেয়ার জন্য অভিযুক্ত করেছে যা এখনও বিতর্কিত অর্থাৎ সীমানা নির্ধারণ করা হয়নি। অন্যদিকে তাজিকিস্তান বলেছে, কিরগিজ রক্ষীরা উস্কানি ছাড়াই গুলিবর্ষণ করেছে।

মধ্য এশিয়ার এই দুই দেশের মধ্যে ১ হাজার কিলোমিটার (৬০০ মাইল) সীমান্ত রয়েছে। এই সীমান্তের এক তৃতীয়াংশেরও বেশি বিতর্কিত। অবশ্য উভয় দেশের সাথেই ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে রাশিয়ার। আর তাই মধ্যস্থতার প্রস্তাব দেয়ার পাশাপাশি শুক্রবার সহিংসতা বন্ধ করার জন্য ‘জরুরি’ ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে মস্কো।

উল্লেখ্য, গত বছরে উভয় দেশের মধ্যে নজিরবিহীন লড়াইয়ে প্রায় ৫০ জনের মৃত্যু হয়েছিল। 

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন কিরগিজস্তানতাজিকিস্তান | সীমান্তে | সংঘর্ষ | নিহত | ৩০