জাতীয়

অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থন দিতে প্রতিশ্রুতিবদ্ধ জাতিসংঘ: গুতেরেস

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের কাছে চিঠি লিখেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। চিঠিতে ড. ইউনূসের সরকারের সঙ্গে কাজ করতে ইচ্ছা প্রকাশ করেছে জাতিসংঘ। বাংলাদেশ সরকারকে যেকোনো ধরনের সহায়তা করার আশ্বাসও দিয়েছেন গুতেরেস। 

শুক্রবার (১৬ আগস্ট) জাতিসংঘের পাঠানো চিঠিটি সোমবার (১৯ আগস্ট) প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে প্রকাশ করা হয়েছে। 

বাংলাদেশ বর্তমানে যে অবস্থায় দাঁড়িয়ে আছে, একে গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ উল্লেখ করেছেন জাতিসংঘ মহাসচিব। তিনি বলেছেন, এই ক্রান্তিকালীন সময়ে সহিংসতার অবসান, জবাবদিহিতা নিশ্চিত এবং গণতান্ত্রিক নির্বাচনের পথ নির্ধারণে ড. ইউনূসের নেতৃত্ব হবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করার আগ্রহ দেখিয়েছেন গুতেরেস। জাতিসংঘের বর্তমান এই মহাসচিব বলেন, জাতিসংঘ ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে এবং অনুরোধ পেলে যেকোনও সমর্থন দিতে প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশের জনগণের স্বার্থে আবাসিক সমন্বয়কারী এবং জাতিসংঘের কান্ট্রি টিমের মাধ্যমে এই অনুরোধ করা যেতে পারে।

জাতিসংঘ মহাসচিবের পাঠানো চিঠি

গুতেরেস বলেন, বাংলাদেশে শান্তি ফিরিয়ে আনা এবং সংসদ নির্বাচন আয়োজনের প্রচেষ্টাকে আমি স্বাগত জানাই। 

ক্রান্তিকালীন এই সময়ে সহিংসতার অবসান, জবাবদিহিতা নিশ্চিত, আইন-শৃঙ্খলা পুনরুদ্ধার করতে এবং গণতান্ত্রিক নির্বাচনের পথ নির্ধারনে ড. ইউনূসের নেতৃত্বের ওপর ভরসা রাখছেন জাতিসংঘ মহাসচিব। পাশাপাশি বাংলাদেশের সংখ্যালঘু ও রোহিঙ্গা শরণার্থীদের কল্যাণ নিশ্চিত করার আহ্বানও রেখেছেন তিনি। 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন জাতিসংঘ | ড.মুহাম্মদ ইউনূস | আন্তোনিও গুতেরেস