জাতীয়

তিনমাস ধরে বন্ধ সামিট গ্রুপের এলএনজি টার্মিনাল চালু করতে চিঠি

বায়ান্ন প্রতিবেদন

সামিট গ্রুপের এলএনজি টার্মিনাল ছবি: সংগৃহীত

বর্তমানে দেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) প্রক্রিয়াকরণ ভাসমান টার্মিনাল সংখ্যা দুটি। এই দুটি টার্মিনালের মধ্যে একটি বন্ধ রয়েছে প্রায় তিন মাস ধরে। এতে করে জাতীয় গ্রীডে দৈনিক পঞ্চাশ কোটি ঘনফুট গ্যাস সরবারহ হ্রাস পেয়েছে। বন্ধ থাকা টার্মিনালটি সামিট গ্রুপের মালিকানাধীন। দীর্ঘ তিন মাস থেকে বন্ধ থাকায় কবে চালু হবে টার্মিনালটি এই বিষয়ে জানতে চেয়ে সামিটকে চিঠি দেয়া হয়েছে। 

সোমবার (১৯ আগস্ট) সামিট গ্রুপকে চিঠি দিয়েছে রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি (আরপিজিসিএল)।

চিঠিতে বলা হয়েছে, বিকল টার্মিনাল সচল করার বিষয়ে সামিট গ্রুপ অদক্ষতার পরিচয় দিয়েছে। টার্মিনাল দীর্ঘ সময় বিকল থাকায় দেশের ক্ষতি হচ্ছে। কবে নাগাদ টার্মিনাল মেরামত করে সে সম্পর্কে সামিটের পরিকল্পনা এক দিনের মধ্যে জানাতে বলা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, সামিটের মেরামতের কাজে উল্লেখযোগ্য অগ্রগতির অভাব লক্ষ্য করা যাচ্ছে, যা হতাশাজনক। এলএনজি টার্মিনাল বিকল হওয়ায় বিদ্যুৎ, সার এবং শিল্প খাতে চাহিদা মেটানো যাচ্ছে না। ফলে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হচ্ছে।

উল্লেখ্য, গত ২৬ মে ঘূর্ণিঝড়ে ভাসমান টার্মিনালটি (এফএসআরইউ) ক্ষতিগ্রস্ত হয়। পরবর্তীতে অনেকবার চালুর তারিখ ঘোষণা দিলেও  এখন পর্যন্ত তা সম্ভব হয়নি। সর্বশেষ সামিট বিবৃতিতে জানিয়েছে, সেপ্টেম্বরের মাঝে টার্মিনালটি চালু হতে পারে।

জেডএস/

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন সামিট | তিনমাস | এলএনজি