লাইফস্টাইল

রকমারি পদের জন্য ক্যাপসিকামের কাটাকুটিও ভিন্ন...

লাইফস্টাইল ডেস্ক

ছবি: সংগৃহীত

বেশ কিছু পদ ক্যাপসিকাম ছাড়া ভাবাই যায় না। পদ অনুযায়ী ক্যাপসিকাম কাটার ধরনেও বদল আসে। চিলি চিকেন রান্নায় যে ভাবে ক্যাপসিকাম দেয়া হয়, চাউমিন তৈরিতে সে ভাবে নয়। তার কারণও আছে। ক্যাপসিকাম কী ভাবে কাটবেন, তার উপর নির্ভর করবে সেই পদটির স্বাদ এবং গন্ধ। সুতরাং সঠিক পদ্ধতিতে ক্যাপসিকাম ব্যবহার না করলে, রান্নায় তার কাঙ্ক্ষিত স্বাদ নাও পেতে পারেন।

প্রথমেই ক্যাপসিকাম কেটে ভিতরের সাদা অংশ ও বীজ ফেলে দিতে হবে। তার পর পদ অনুযায়ী কাটতে হবে।

চলুন জেনে নেয়া যাক, কোন রান্নার জন্য কী ভাবে ক্যাপসিকাম কাটতে হবে?

চাউমিন

চাউমিনে ক্যাপসিকাম পাতলা ও লম্বা বা সরু করে ক্যাপসিকাম দেয়া হয়। চাউমিন মুখে তোলার সময় ক্যাপসিকামের পাতলা টুকরো মুখে পড়ে। এতে হালকা শক্ত ভাব থাকে। একেবারে গলে যায় না।

সব্জির নানা পদ

কড়াই পনির, কড়াই সব্জি, কড়াই চিকেনেও ক্যাপসিকামের ব্যবহার অত্যাবশ্যক। এই ধরনের ঝোলযুক্ত রান্নাতেও ক্যাপসিকামের বড় টুকরো ব্যবহার করা হয়। কেউ কাঁচা ক্যাপসিকাম সরাসরি রান্নায় মেশান, কেউ আবার তেলে হালকা নেড়েচেড়ে নিয়ে ক্যাপসিকাম মেশান। তবে, এই রান্নাগুলিতে একদম শেষ ধাপেই ক্যাপসিকাম যোগ করা হয়।

চাইনিজ মাংসের পদ

যেমন, চিলি চিকেন বা মুরগির মাংসের রকমারি চাইনিজ পদে ক্যাপসিকামের ব্যবহার হয়। এক্ষেত্রে ক্যাপসিকামের একটু বড় ও মোটা টুকরোই ব্যবহার করা হয়। চিলি চিকেন, গারলিক চিকেন বা এই ধরনের বিভিন্ন রান্নায় ক্যাপসিকাম এমন ভাবে দেয়া হয়, যাতে তাতে হালকা শক্ত ভাব থাকে, গলে না যায়।

স্যালাড

স্যালাডে ব্যবহারের সময় ক্যাপসিকাম কাটার ধরন বদলে যায়। এ ক্ষেত্রে প্রথমে লম্বা ও পাতলা করে ক্যাপসিকাম কাটতে হয়। তার পর আড়াআাড়ি কুচিয়ে নিতে হয়। স্যালাডের ক্যাপসিকাম ছোট, চৌকো করে কুচানোই সাব্যস্ত। তবে স্যালাডে অনেকে লম্বালম্বি ভাবে কাটা ক্যাপসিকামও ব্যবহার করেন।

কাটা ও স্বাদের সম্পর্ক

খাবারে ক্যাপসিকাম কীভাবে কাটা হচ্ছে, তার উপর স্বাদ অনেকাংশে নির্ভরশীল। সব্জিটি পাতলা করে কুচিয়ে ঝোলে ফোটালে, ক্যাপসিকামের স্বাদ ও গন্ধ খুব ভাল ভাবে রান্নায় মিশে যাবে। মাংসের ঝোল হোক বা আলুর দম, কুচানো ক্যাপসিকাম দিলে তার স্বাদ হবে এক রকম। আবার চিলি চিকেন বা কড়াই পনিরে যে ভাবে ক্যাপসিকাম ব্যবহার হয়, তাতে সব্জিটির হালকা গন্ধ থাকলেও, তা একেবারে মিশে যায় না। মোটা করে কাটা ক্যাপসিকাম চিলি চিকেনে থাকলেও, তা মোটেও গলে যাবে না। বরং একটু শক্ত হয়ে মুখে পড়বে। আর সেখানেই স্বাদের বৈশিষ্ট্য। আবার চাউমিনে মোটা করে ক্যাপসিকাম কেটে দিলে, খাওয়ার সময় সেটা একেবারেই আলাদা ভাবে চিবিয়ে খেতে হবে, যেটা কাম্য নয়। কারণ, চাউমিনে ঝোল হয় না। ফলে, ফুটে নরম হওয়ারও কোনও সম্ভাবনা নেই।


কেএস//