আর্কাইভ থেকে বাংলাদেশ

বৃষ্টিতে স্বস্তির পরশ

বৃষ্টিতে স্বস্তির পরশ

টানা কয়েক দিনের তীব্র গরমের পর বৃষ্টিতে আজ রাজধানী ভিজেছে। সেই সঙ্গে এসেছে কিছুটা স্বস্তি। কয়েকদিনে প্রচণ্ড গরমে জনজীবন নাভিশ্বাস হয়ে উঠেছিল। আরও তিন থেকে চার দিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।  

রোববার (২ অক্টোবর) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা।   

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা জানান, শনিবার (০১ অক্টোবর) সকাল ৯টা থেকে আজ সকাল ৯টা পর্যন্ত সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ৫০ মিলিমিটার। এছাড়া গেলো ২৪ ঘণ্টায় ঢাকায় বৃষ্টিপাত হয়েছে মাত্র ২ মিলিমিটার।

তিনি জানান, আজ ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের ১৫টি অঞ্চলকে ১ সতর্ক সংকেত দেয়া হয়েছে।  

তিনি আরও জানান, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি ও বজ্র-বৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ বলেন, গেলো ৪০ বছরের মধ্যে জুলাই মাসে এ বছরই সবচেয়ে কম বৃষ্টি হয়েছে। সেটিও প্রায় ৫৭ শতাংশ কম। আগস্ট মাসেও এই ধারা অব্যাহত ছিল। তবে সেপ্টেম্বরে বৃষ্টিপাতের প্রবণতা দেখা গেছে বেশি। শরতের শেষ সময়ে এভাবে হঠাৎ বৃষ্টি আর রাতের শেষভাগে হিম হিম ঠান্ডা যেন শীতের আগমনী বার্তা দিচ্ছে।

উম্মে রুম্মান 

এ সম্পর্কিত আরও পড়ুন বৃষ্টিতে | স্বস্তির | পরশ