জাতীয়

দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করবে জাতীয় বিশ্ববিদ্যালয়

ছবি: সংগৃহীত

আওয়ামী লীগ সরকার থাকাকালীন গত ১৫ বছরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনিয়ম, দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে। এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়াও এই সময়কালে রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে চাকরিচ্যুত ৯৮৮ জন কর্মকর্তা-কর্মচারীদের চাকরিতে পুনর্বহালের জন্য উচ্চ আদালতে রিভিউ পিটিশন দায়ের করা হবে।

সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ধানমন্ডি নগর কার্যালয়ে নব-নিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. এ এস এম আমানুল্লাহর সভাপতিত্বে এক জরুরি সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ২০০৮ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত সকল আর্থিক অনিয়ম ও দুর্নীতির শ্বেতপত্র প্রণয়ন করা হবে বলে জানানো হয়েছে। এই শ্বেতপত্র প্রণয়নের জন্য প্রফেশনাল বডি বা সংস্থাকে দায়িত্ব দেয়া হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট। এই ইনস্টিটিউটের নাম পরিবর্তন করে প্রতিষ্ঠাকালীন নাম মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট নামকরণের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়।

সিন্ডিকেটের এই জরুরি সভায় বিশ্ববিদ্যালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা নিজেদের দাবি-দাওয়া তুলে ধরেন। যারা পদোন্নতি বঞ্চিত ও বৈষম্যের শিকার হয়েছেন তাদেরকে নির্বাচনী বোর্ডের সুপারিশের ভিত্তিতে পদোন্নতি দেয়ার নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয়।

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন জাতীয় বিশ্ববিদ্যালয় | শ্বেতপত্র | দুর্নীতি