বাংলাদেশ

উগ্রবাদী ইস্যুতে ভারতের বয়ান পরিবর্তন দরকার: পররাষ্ট্র উপদেষ্টা

বায়ান্ন প্রতিবেদন

ন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা এম তৌহিদ হোসেন ছবি: সংগৃহীত

বাংলাদেশে উগ্রবাদের উপস্থিতি নিয়ে ভারত উদ্বিগ্ন বলে দেশটির বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর দেয়া বক্তব্যের সমালোচনা করেছেন অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা এম তৌহিদ হোসেন। রাহুল গান্ধীর বক্তব্যের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, শুধু একটি দল ছাড়া বাকি সবাই উগ্রবাদী, তাদের (ভারতের) এই ন্যারেটিভটা (বয়ান) পরিবর্তন করা প্রয়োজন।

বুধবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

এম তৌহিদ হোসেন বলেন, আমার মনে হয় তাদের এই ন্যারেটিভটা পরিবর্তন করা প্রয়োজন। একটি দল ছাড়া বাকি সবাই উগ্রবাদী, এ ধরনের একটা ন্যারেটিভ প্রচার করা হচ্ছে মিডিয়ায়। আমি মনে করি, এটা থেকে ভারতের বের হয়ে আসা প্রয়োজন।

তৌহিদ হোসেন বলেন, দ্বিতীয় কথা হলো, আমাদের কাছে যে তথ্য আছে এখানে উগ্রবাদীরা বিরাট কিছু করে ফেলছে, এরকম নয়। সরকারে যারা আছেন তাদের কারও এ ধরনের কোনো এজেন্ডাও নেই, এরকম কোনো ব্র্যাকগ্রাউন্ডও নেই। আমার মনে হয়, তাদের এ বক্তব্য থেকে বের হয়ে আসা প্রয়োজন। এটা দু’দেশের সম্পর্কের জন্য ভালো হয়।

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে অন্তর্বর্তী সরকারের কাছে ইলিশ রপ্তানির জন্য ভারতের ফিশ ইমপোর্টার অ্যাসোসিয়েশনের লেখা চিঠির বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা বলেন,  আমি ১৫ মিনিট আগে কাগজটা দেখেছি এবং বলেছি যে, এটা সরকারের যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় আছে তারা সিদ্ধান্ত নেবে। আমরা তো আর মাছ রপ্তানির সিদ্ধান্ত নেই না।

প্রসঙ্গত,স্থানীয় সময় মঙ্গলবার(১০ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ন্যাশনাল প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ইস্যুতে রাহুল গান্ধী বলেছেন, ‘বাংলাদেশে চরমপন্থী ইস্যুতে ভারতের বিজেপি সরকারে উদ্বেগ রয়েছে। আমাদের (কংগ্রেস) মধ্যেও এই উদ্বেগ কিছুটা রয়েছে। তবে আমি নিশ্চিত যে বাংলাদেশে পরিস্থিতি স্থিতিশীল হবে। আমরা বর্তমান সরকার বা তারপরে অন্য যে সরকার আসবে, তাদের সঙ্গে সম্পর্ক রাখতে সক্ষম হব।’এরই পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা কথা বলেছেন।

এএম/