অর্থনীতি

সরকার যেন অর্থের অপচয় না করে : অর্থ উপদেষ্টা

বাংলাদেশের বর্তমান পরিস্থিতে.. সরকারের এই মুহূর্তে অর্থের প্রয়োজন। সরকারি খরচ ও অন্য ব্যয় নির্বাহে অর্থ প্রয়োজন। সরকার যেন কোনো অর্থের অপচয় না করে বলে আহ্বান জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

শনিবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাল্টিপারপাস হলে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

সালেহউদ্দিন আহমেদ বলেন, রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা কমান হবে না। বাংলাদেশে ঘাটতি বাজেট থাকে। বাজেটের বড় অংশ বাইরে থেকে ঋণ হিসেবে আনতে হয়। দিন দিন ঋণের বোঝা বাড়ছে। সরকার চেষ্টা করবে নিজেরা নিজেদের অর্থের সংস্থান করতে। তবে এটা ঠিক যে নিজেদের অর্থে হবে না, বাইরে থেকেও অর্থ আনতে হবে। তবে লক্ষ্য করতে হবে সরকার যেন পরমুখাপেক্ষী না হয়

তিনি বলেন, পরমুখাপেক্ষী হওয়ার বিপদ অন্তর্বর্তী সরকার টের পাচ্ছেদাতা সংস্থারা যেদিকে  যেতে বলে, অবশ্য সরকার চেষ্টা করছে নিজেরা অ্যাসল্ট (প্রতিউত্তর) করতে। সরকার দাতাদের ওপর নির্ভরশীল হতে চায় না

তিনি আরও বলেন, প্রতি বছর বড় অংকের টাকা সরকার কর ছাড় দেয়এটার বড় অংশ ঠিক করলে কর আদায় বাড়বে। সরকার সঠিকভাবে কর আইন প্রয়োগ করতে চায়।

প্রসঙ্গত, সরকারের প্রকল্পগুলো মাঠ পর্যায়ের চাহিদার ওপর ভিত্তি করে নেওয়া হয় না। ফলে অর্থের অপচয় হয় যেটা দরকার তার ভিত্তিতে যেন প্রকল্প আসে বলেও জানান সালেহ উদ্দিন আহমেদ।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন অর্থ উপদেষ্টা