বিনোদন

আমেরিকান বাংলাদেশি প্রডিউসার এসোসিয়েশনের যাত্রা শুরু

অলিভ আহমেদ আহবায়ক, লিটু আনাম কোষাধ্যক্ষ

বায়ান্ন প্রতিবেদন

আমেরিকান বাংলাদেশি প্রডিউসার এসোসিয়েশনের যাত্রা শুরু ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশি চলচ্চিত্র ও নাটক প্রযোজকদের সংগঠন আমেরিকান বাংলাদেশি প্রডিউসার এসোসিয়েশন যাত্রা শুরু করেছে। 

স্থানীয় সময় সোমবার ( ২৩ সেপ্টেম্বর) নিউ ইয়র্কের একটি পার্টি হলে প্রযোজকদের এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে আমেরিকান বাংলাদেশি প্রযোজকদের অধিকার রক্ষা এবং চলচ্চিত্রের মান উন্নয়ন, আর্থিক ও আইনী সহায়তা, প্রশিক্ষণ কর্মশালা ও বাংলা চলচ্চিত্রের আন্তর্জাতিকীকরণের উদ্দেশ্যে গঠন করা হয় আমেরিকান বাংলাদেশি প্রডিউসার এসোসিয়েশন।

এদিন উপস্থিত প্রযোজকদের সম্মতিক্রমে একটি আহবায়ক কমিটি গঠন করা হয়, যারা সংগঠনের প্রাথমিক সব গঠন প্রক্রিয়া শেষ করে অতিদ্রুত একটি পূর্ণাঙ্গ কমিটির হাতে দায়িত্ব হস্তান্তর করবে। সভায় সকলের ভোটে অলিভ আহমেদকে আহবায়ক, লিটু আনামকে কোষাধ্যক্ষ এবং তরিকুল ইসলাম মিঠুকে প্রচার সম্পাদক হিসেবে নির্বাচিত করা হয়।

এছাড়া, সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্যরা হলেন-পরিচালক ও প্রযোজক রনি ভৌমিক, প্রযোজক ও অভিনেত্রী নোভা ফিরোজ, প্রযোজক ও অভিনেতা কাজী মারুফ, এমা শহীদুল্লাহ, আকাশ রহমান, এশা রহমান, হোসেন শাহরিয়ার তৈমুর, নজরুল ইসলাম রাসেল, জান্নাতুল ফেরদৌস টুম্পা, আনিসুর রহমান মিলন এবং সৈয়দ ইরফান উল্লাহ।

উল্লেখ্য, সভায় গৃহিত হয় যে শুধুমাত্র বাংলাদেশি বংশোদ্ভূত বৈধ আমেরিকান নাগরিক যারা মুভি থিয়েটার, টেলিভিশন, ওটিটি এবং স্বনামধন্য ফিল্ম ফেস্টিভ্যালের জন্য নাটক, সিনেমা কিংবা শর্ট ফিল্ম প্রযোজনা করেছেন এবং ইতোমধ্যেই যাদের কোনো প্রডাকশন উল্লিখিত কোনো মাধ‍্যমে প্রচারিত হয়েছে শুধুমাত্র তারাই এই সংগঠনের সদস্য হতে পারবেন। তবে শুধুমাত্র কোনো ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য নির্মিত কন্টেন্ট বা তদ্রূপ কন্টেন্ট ক্রিয়েটর এই ক‍্যাটেগরির আওতায় পড়বে না।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন প্রডিউসার | যাত্রা