আর্কাইভ থেকে করোনা ভাইরাস

৭৬ শতাংশ কার্যকর অ্যাস্ট্রাজেনেকার টিকা; নতুন বিশ্লেষণ

৭৬ শতাংশ কার্যকর অ্যাস্ট্রাজেনেকার টিকা; নতুন বিশ্লেষণ

৭৬ শতাংশ ক্ষেত্রে করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর সুরক্ষা দিতে পারে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা। যুক্তরাষ্ট্রে পরিচালিত সাম্প্রতিক পরীক্ষামূলক প্রয়োগের ফল বিশ্লেষণে এমনটাই দেখা গেছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চলতি সপ্তাহের শুরুতে করোনার টিকার কার্যকারিতা সম্পর্কে পুরোনো তথ্য ব্যবহার করায় সমালোচনার মুখ পড়েছিল অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা। তবে নানা সমালোচনার পর এখন বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রে নতুন ট্রায়ালের বিশ্লেষণে দেখা গেছে, তাদের ভ্যাকসিন করোনার লক্ষণজনিত অসুস্থতা রোধে ৭৬ শতাংশ কার্যকর। যা পুরোনো তথ্যের চেয়ে কিছুটা কম।

গেল সোমবার একটি অন্তর্বর্তীকালীন বিশ্লেষণে অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে বলা হয়েছিল, তাদের টিকা করোনার লক্ষণজনিত অসুস্থতা রোধে ৭৯ শতাংশ কার্যকর। এরপরই মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা নতুন তথ্য ব্যবহার না করে পুরোনো তথ্যের ভিত্তিতে টিকার কার্যকারিতা সম্পর্কে এমন দাবি করায় অ্যাস্ট্রাজেনেকাকে তিরস্কার করেছিল।

এক বিবৃতিতে অ্যাস্ট্রাজেনেকার বায়ো ফার্মাসিউটিক্যালস গবেষণা ও উন্নয়ন বিভাগের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট মেনি পাঙ্গালোস বলেছেন, প্রাথমিক বিশ্লেষণ আগের প্রকাশিত অন্তর্বর্তীকালীন বিশ্লেষণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এবং এটি নিশ্চিত করে, আমাদের কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তবয়স্কদের জন্য খুবই কার্যকর।

অ্যাস্ট্রাজেনেকা বলছে, আসন্ন সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থায় তাদের ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন নেওয়ার পরিকল্পনা করছে তারা। ডেটা সেফটি মনিটরিং বোর্ডের ইন্ডিপেনডেন্ট ট্রায়াল ওভারসাইট কমিটির কাছে সর্বশেষ তথ্য উপস্থাপন করা হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের উদ্ভাবিত এই টিকা কোভিড-১৯ এ আক্রান্ত খুবই সংকটাপন্ন রোগীর ক্ষেত্রে ১০০ ভাগ কার্যকর। ৬৫ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে টিকার কার্যকারিতা ৮৫ শতাংশ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ৭৬ | শতাংশ | কার্যকর | অ্যাস্ট্রাজেনেকার | টিকা | নতুন | বিশ্লেষণ