আর্কাইভ থেকে আফ্রিকা

জাহাজ আটকে সুয়েজ খালে নজিরবিহীন নৌযান জট

জাহাজ আটকে সুয়েজ খালে নজিরবিহীন নৌযান জট

সুয়েজ খালে বিশাল কন্টেইনার জাহাজ আটকে যাওয়ায় নজিরবিহীন নৌযান জটের সৃষ্টি হয়েছে। গেল মঙ্গলবার সরু খালটিতে একদিক থেকে অন্যদিকে ঘোরানোর সময় অগভীর পানিতে আটকে যায় জাহাজটি। জোয়ারের পানি কম থাকায় উদ্ধারে বেশি সময় লাগছে। এ কারণে খালের দুই পাশে আটকে আছে বহু জাহাজ।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, আটকে যাওয়া জাহাজটির নাম এভার গিভেন। এটি প্রায় ৪০০ মিটার লম্বা আর এর প্রস্থ ৫৯ মিটার। জাহাজটির ওজন দুই লাখ ২৪ হাজার টন। জাহাজটি চীন থেকে নেদারল্যান্ডে পণ্য পরিবহণ করছিল। আটকা পড়ার পর জাহাজটি টেনে বের করতে কয়েকটি উদ্ধারকারী নৌকা টাগ বোট মোতায়েন করা হয়েছে। উদ্ধারে মোতায়েন করা হয়েছে কয়েকটি ড্রেজারও। এর একপাশ মাটিতে আটকে থাকায় উদ্ধারে বেগ পেতে হচ্ছে।

সমুদ্রে চলাচলকারী জাহাজে নজরদারি ও ট্রাকিংয়ে নিযুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্বৃতি দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ১২০ মাইল দীর্ঘ এই খাল পার হতে শতাধিক জাহাজ এখন অপেক্ষায় আছে। আটকে পড়া জাহাজটি সরিয়ে খুব দ্রুত খালটি চলাচলের জন্য খুলে দেওয়া হলেও সৃষ্ট জাহাজ-জট কাটাতে কয়েকদিন সময় লাগতে পারে। এতে ব্যাহত হতে পারে বিশ্ব বাণিজ্যের পণ্য পরিবহন ব্যবস্থা।

রয়টার্স বলছে, সুয়েজ খাল দিয়ে সমুদ্রে প্রতিদিন চলাচলকারী জাহাজের ৩০ শতাংশই যাতায়াত করে থাকে। সুয়েজ খাল কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, ২০২০ সালে বছরজুড়ে এই খাল দিয়ে প্রায় ১৯ হাজার জাহাজ চলাচল করেছে। প্রতিদিনের হিসেবে যা প্রায় ৫২টি।

শিপ ট্র্যাকিং সফ্টওয়ারের মাধ্যমে যযকয়েকটি টাগবোট কাজ করলেও জাহাজটির অবস্থানে খুব বেশি পরিবর্তন হয়নি। এটি সুয়েজ খালের তলানিতে আটকে গিয়ে জলপথের আড়াআড়িভাবে আটকে আছে। এর ফলে খালের দুইদিক থেকে অন্যান্য জাহাজ চলাচলের পথ বন্ধ হয়ে গেছে।

এ ঘটনায় এশিয়া এবং ইউরোপ মহাদেশের মধ্যে পণ্য সরবরাহ বন্ধ হয়ে গেছে। বিশ্ব বাণিজ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ এই নৌ পথে দী

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন জাহাজ | আটকে | সুয়েজ | খালে | নজিরবিহীন | নৌযান | জট