আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতের রাজস্থানে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা

ভারতের রাজস্থানে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা

ভারতে করোনাভাইরাস মহামারির মধ্যে বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাস নামে এক ধরনের ছত্রাকের সংক্রমণ। খুব দ্রুত মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ বাড়তে থাকায় একে মহামারি ঘোষণা করেছে দেশটির রাজস্থান সরকার।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, বুধবার রাজস্থানে এক শ’ জনের শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ শনাক্ত হয়। ওইদিনই স্বাস্থ্য দপ্তরের আধিকারিকদের সঙ্গে পরই নতুন এই রোগকে মহামারি আখ্যা দেন রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মা। এই পরিস্থিতিতে উৎকণ্ঠা বাড়িয়ে মহামারি আইন-২০২০ অনুযায়ী ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি হিসেবে ঘোষণা করে রাজস্থান সরকার। একই সঙ্গে এর চিকিৎসায় ব্যবহার হওয়া ২,৫০০ প্রতিষেধক কেনারও নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। করোনার তুলনায় এই রোগে মৃত্যুর হার অনেকটাই বেশি। এজন্য কোন গাফিলতি চাইছে না রাজ্য সরকার।

বর্তমানে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে রাজধানী শহর জয়পুরের সওয়াই মান সিং হাসপাতালে ভর্তি রয়েছে অন্তত এক শ’ জন রোগী। এমনকি ভারতের রাজধানী দিল্লিতেও নতুন কেস ধরা পড়েছে। এরপরই তড়িঘড়ি সিদ্ধান্ত নিয়ে একে মহামারি ঘোষণা করা হয়।

বুধবার দিল্লিতে নতুন করে মিউকরমাইক্রোসিসে আক্রান্ত হয়েছে ৫৬ জন। এদের মধ্যে ৪০ জনকে স্যার গঙ্গারাম হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিরা ভর্তির অপেক্ষায় রয়েছে। মূলত কোনও রোগী করোনা থেকে সেরে ওঠার পরই তাদের শরীরে এই ছত্রাকের সংক্রমণ হতে দেখা যাচ্ছে।

শুধু দিল্লি বা রাজস্থানই নয়, এই ছত্রাকের সংক্রমণ মিলেছে মহারাষ্ট্র, গুজরাট, মধ্য প্রদেশ, উত্তরপ্রদেশ, উত্তরাখন্দসহ কয়েকটি রাজ্যেও। কৃষ্ণ ছত্রাকের নতুন সংক্রমণ ধরা পড়ছে মহারাষ্ট্রের একাধিক এলাকাতেও।

করোনা অতিমারির দ্বিতীয় ঢেউয়ের মধ্যে আরও বড় আতঙ্ক নিয়ে হাজির হয়েছে ব্ল্যাক ফাঙ্গাস। প্রতিদিনই বাড়ছে এই কৃষ্ণ ছত্রাকের নতুন আক্রান্ত মানুষের সংখ্যা। করোনা থেকে সেরে ওঠার পর যেসব রোগীর সুগারের সমস্যা আছে এবং হাসপাতালে ভর্তি হচ্ছে তাদের বেশিরভাগই এই ছত্রাকে সংক্রমিত হচ্ছে।

চিকিৎসকদের একটি বড় অংশ বলছে, কোভিডের দ্বিতীয় ঢেউয়ের জেরে হাসপাতালগুলো যে অবস্থায় রয়েছে তাতে সেনিটাইজেশনের কাজ ঠিকভাবে হচ্ছে না। এ কারণে বাড়ছে এই ছত্রাকের সংক্রমণ। যদিও সংক্রমণ নিয়ে পুরোপুরি স্বচ্ছ ধারণা চিকিৎসকদের নেই। তবে করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে রাজস্থান সরকারের এই ঘোষণা উদ্বেগ বাড়াবে বলেই মনে করা হচ্ছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতের | রাজস্থানে | ব্ল্যাক | ফাঙ্গাসকে | মহামারি | ঘোষণা