আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বব্যাপী কমেছে করোনা সংক্রমণ

বিশ্বব্যাপী কমেছে করোনা সংক্রমণ

বিশ্বে কমেছে করোনাভাইরাসের সংক্রমণ। বিশ্ববাসীকে আজ এমন সুখবরই জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউএইচও। বুধবার সংস্থাটি জানিয়েছে, ১৭ থেকে ২৩ মে, এই এক সপ্তাহে পুরো বিশ্বে নতুন করে করোনা সংক্রমিত হয়েছে ৪১ লাখ মানুষ। যা এর আগের সপ্তাহ থেকে প্রায় ১৪ শতাংশ কম।

কমেছে মৃত্যুর সংখ্যাও। এই সাত দিনে বিশ্বে মারা গেছে ৮৪ হাজার জন। আগের সপ্তাহ থেকে যা ২ শতাংশ কম।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, সংক্রমণ ও মৃত্যু কমলেও পরিস্থিতি মোটের উপর এখনও আতঙ্কেরই। বারবার একথা মনে করিয়ে দিয়েছে ডব্লিউএইচও। তাদের এক প্রতিবেদনে বলা হয়েছে, গেল চার সপ্তাহে পুরো বিশ্বে সংক্রমণ কমার লক্ষণ দেখা গেছে। তবে তাতেও সংখ্যাটা কম বিপজ্জনক নয়। কিছু দেশে পরিস্থিতি এখনও ভয়াবহ। যেমন ভারত। গেল এক সপ্তাহে সর্বোচ্চ সংক্রমিত হয়েছে ভারতে ১৮,৪৬,০৫৫ জন। যা আগের সপ্তাহ থেকে ২৩ শতাংশ কম। দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে আক্রান্ত হয়েছে ৪,৫১,৪২৪ জন। যা আগের সপ্তাহের চেয়ে ৩ শতাংশ বেশি, তৃতীয় আর্জেন্টিনা ২,১৩,০৪৬ জন। যা ৪১ শতাংশ বেশি, চতুর্থ যুক্তরাষ্ট্র ১,৮৮,৪১০ জন। যা ২০ শতাংশ কম এবং কলম্বিয়ায় আক্রান্ত হয়েছে ১,০৭,৫৯০ জন। যা ৭ শতাংশ কম।

মূলত করোনাভাইরাসের চারটি স্ট্রেইন (ভ্যারিয়্যান্ট অব কনসার্ন) দাপিয়ে বেড়াচ্ছে পুরো বিশ্বে। ব্রিটেন স্ট্রেইন (বি.১.১.৭), দক্ষিণ আফ্রিকা (বি.১.৩৫১), ব্রাজিল (পি.১) এবং ভারতীয় স্ট্রেইন (বি.১.৬১৭)।

অপরদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বে ব্রিটেন স্ট্রেইন মিলেছে ১৪৯টি দেশে, দক্ষিণ আফ্রিকার বি.১.৩৫১ স্ট্রেইন মিলেছে ১০২টি দেশে, পি.১ মিলেছে ৫৯টি দেশে আর ভারতীয় স্ট্রেইন (বি.১.৬১৭) মিলেছে ৫৩টি দেশে

এর মধ্যে ভারতীয় স্ট্রেইন নিয়ে সবচেয়ে বেশি চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডব্লিউএইচও জানাচ্ছে, কেন্ট স্ট্রেইনে যে গতিতে সংক্রমণ ঘটেছিল তার থেকেও বেশি গতিতে ব্রিটেনে ছড়াচ্ছে ভারতীয় জাতিসংঘের স্বাস্থ্য সংস্থাটি বলছে, ভাইরাসের বদল ঘটবেই। যত বেশি সংক্রমণ ঘটবে, তত এর বিবর্তন ঘটবে। ভারতে প্রথম চিহ্নিত বি.১.৬১৭ স্ট্রেইনটি বিশ্বের ৫৩টি দেশে ছড়িয়ে পড়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বব্যাপী | কমেছে | করোনা | সংক্রমণ