আর্কাইভ থেকে জাতীয়

বিতর্কিত খিচুড়ি রান্নার প্রকল্প বাতিল

বিতর্কিত খিচুড়ি রান্নার প্রকল্প বাতিল

বিতর্কিত খিচুড়ি রান্নার প্রকল্প বাতিল করেছেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এটি বাতিল করেন।

মঙ্গলবার (১ জুন) একনেক সভায় ‘প্রাইমারি স্কুল মিল’প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। এসময় প্রকল্পটি নতুনভাবে উপস্থাপনের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের রান্না করা খাবার না দিয়ে রান্না ছাড়া খাবারের পক্ষে মত দেন।

একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেন, আজ সভায় একটি প্রকল্প অনুমোদন পায়নি। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প। কিন্তু প্রকল্পটির স্ট্রাকচার নিয়ে তার সংশয় ছিল। এজন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে প্রকল্পটি ফেরত পাঠিয়েছেন।

এর আগে, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্কুলে পুষ্টিকর খাবার সরবরাহে ১৭ হাজার ২৯০ কোটি টাকার প্রকল্প হাতে নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দেশের ৮টি বিভাগের ৬৪টি জেলার ৪৯২টি উপজেলা এবং ২১টি শিক্ষা থানায় প্রকল্পটি বাস্তবায়ন করার লক্ষ্য ছিল। আগামী ২০৩০ সালের মধ্যে প্রাথমিক বিদ্যালয়গামী সব শিক্ষার্থীকে পর্যায়ক্রমে স্কুল মিল কার্যক্রমের আওতায় এনে তাদের শিক্ষা, পুষ্টি, স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তায় অবদান রাখার লক্ষে প্রকল্পটি হাতে নেওয়া হয়েছিল।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় মনে করেছে, এই প্রকল্পের মাধ্যমে নিরাপদ ও পুষ্টিকর খাবার সরবরাহে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পুষ্টি চাহিদা পূরণ করা সম্ভব হবে। এর পাশাপাশি প্রাথমিক স্তরে শিক্ষার্থীদের ঝরে পড়ার হার হ্রাস এবং স্কুলে ভর্তি ও উপস্থিতির হার বৃদ্ধি পাবে।

২০২১ সালের জুন থেকে ২০২৬ সালের জুন পর্যন্ত পাঁচ বছর মেয়াদী এ প্রকল্পের জন্য শুরুতে মোট ব্যয় ধরা হয় ১ হাজার ৯৬১ কোটি টাকা। এর মধ্যে খিচুড়ি রান্না ও পরিবেশনের প্রশিক্ষণ নিতে ১ হাজার সরকারি কর্মকর্তা কর্মচারীর বিদেশ সফরের একটি প্রস্তাব ছিল, যা নিয়ে গতবছর ব্যাপক সমালোচনা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন বিতর্কিত | খিচুড়ি | রান্নার | প্রকল্প | বাতিল