আর্কাইভ থেকে করোনা ভাইরাস

আড়াই কোটি ডোজ করোনা টিকা দান করছে যুক্তরাষ্ট্র

আড়াই কোটি ডোজ করোনা টিকা দান করছে যুক্তরাষ্ট্র

বৈশ্বিক মহামারি মোকাবিলায় বিশ্বব্যাপী আড়াই কোটি ডোজ করোনা টিকা সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বৃহস্পতিবার ওয়াশিংটন থেকে এই ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউস জানায়, প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, এই আড়াই কোটি ডোজ টিকার মধ্যে গরিব দেশগুলোতে টিকার সুষম বণ্টন নিশ্চিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স প্রোগ্রামে এক কোটি ৯০ লাখ ডোজ টিকা দান করা হবে।

মার্কিন সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানায়, এর মধ্যে ৬০ লাখ ডোজ টিকা দক্ষিণ ও মধ্য অ্যামেরিকা, ৭০ লাখ ডোজ এশিয়ায় এবং ৫০ লাখ ডোজ আফ্রিকায় পাঠানো হবে। আড়াই কোটি ডোজের বাকি ২৫ শতাংশ সংরক্ষণ করা হবে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলোতে জরুরি ব্যবহারের জন্য।

কোভ্যাক্সের বাইরে বাকি ৬০ লাখ ডোজ টিকা সরাসরি হোয়াইট হাউসের তত্ত্বাবধানে বিতরণ করা হবে। এ সহায়তা পাবে মেক্সিকো, কানাডা, দক্ষিণ কোরিয়া, ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজা, ভারত, ইউক্রেন, কসোভো, জর্জিয়া, হাইতি, জর্ডান, ইরাক, ইয়েমেন ও জাতিসংঘের হয়ে কাজ করা চিকিৎসক-স্বাস্থ্যকর্মী, শান্তিরক্ষীসহ ফ্রন্টলাইনার বা সম্মুখসারির যোদ্ধারা।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, বিশ্বের যে প্রান্তেই মহামারি হোক না কেন তা অ্যামেরিকানদের ঝুঁকিতে ফেলবেই। নিজ দেশে করোনার বিস্তার রোধে যেমন জোরদার প্রচেষ্টা আমরা চালিয়েছি, আমরা চাই পুরো বিশ্ব যেন একই রকম গুরুত্বের সঙ্গে টিকা কর্মসূচি চালিয়ে যায়। এটি নিশ্চিতে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্রও।

বাইডেন জানান, যুক্তরাষ্ট্রের ফাইজার, জনসন এবং মডার্নার তৈরি টিকার মজুদ থেকে এসব টিকা দেওয়া হবে। তবে এতে থাকছে না অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা।

আফ্রিকায় করোনাভাইরাস মহামারি পরিস্থিতি জটিল হচ্ছে বলে ডব্লিউএইচও সতর্ক করার পরদিনই টিকা বণ্টনে পরিকল্পনা জানাল বাইডেন প্রশাসন।

কবে নাগাদ এসব ডোজ বণ্টন শুরু হবে তা নিশ্চিত করেনি ওয়াশিংটন। তবে শিগগিরই দেশে দেশে বাড়তি ডোজগুলোর চালান সরবরাহ শুরু হবে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন পাস্কি।

এর আগে চলতি মাসের মধ্যেই আট কোটি ডোজ টিকা বিনামূল্যে বিভিন্ন দেশে পাঠানোর ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র। কোভ্যাক্স কর্মসূচির গতি বাড়াতে ৪শ’ কোটি ডলারের অর্থসহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল দেশটি। তবে অপর্যাপ্ত জোগান এবং বেশিরভাগ ধনী দেশ প্রয়োজনের অতিরিক্ত মজুত করায় অর্থের চেয়ে টিকার প্রয়োজনই এখন বেশি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আড়াই | কোটি | ডোজ | করোনা | টিকা | দান | করছে | যুক্তরাষ্ট্র