আর্কাইভ থেকে করোনা ভাইরাস

কোভ্যাক্সিনের চেয়ে কোভিশিল্ড বেশি অ্যান্টিবডি তৈরি করে

কোভ্যাক্সিনের চেয়ে কোভিশিল্ড বেশি অ্যান্টিবডি তৈরি করে

মানবদেহে কোভ্যাক্সিন টিকার তুলনায় বেশি সংখ্যায় অ্যান্টিবডি তৈরি করে কোভিশিল্ড। তবে দুই টিকার ক্ষেত্রেই রোগ-প্রতিরোধ ক্ষমতা যথেষ্ট বেশি। সম্প্রতি ভারতের অপ্রকাশিত এক গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। গবেষণায় চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের পরীক্ষা করে এই ফল পাওয়া গেছে।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, অপ্রকাশিত এক গবেষণার তথ্য অনুযায়ী, সম্প্রতি ভারতের কয়েকজন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীকে কোভিশিল্ডের দুই ডোজ টিকা দেওয়ার পর ৯৮ শতাংশ অ্যান্টিবডি তৈরি হয়েছে। আর কোভ্যাক্সিনের টিকা নেওয়াদের শরীরে অ্যান্টিবড়ি তৈরি হয়েছে ৮০ শতাংশ।

চিকিৎসক এ কে সিংহ এবং তাঁর সহকর্মীদের করা গবেষণা অনুযায়ী, দুই টিকাই করোনা আটকাতে এবং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যথেষ্ট সক্ষম। টিকার দুইটি ডোজ নেওয়ার পর ২৭ (৮.৯ শতাংশ) জন কোভিড আক্রান্ত হয়। তাঁদের মধ্যে ২৫ জনের মৃদু এবং দুই জনের মাঝারি উপসর্গ দেখা গিয়েছিল। তবে কোন মৃত্যুর কথা জানা যায়নি। টিকাকরণ পুরো হওয়ার পরও কোভিড আক্রান্ত হয়েছে, এমন সংখ্যা কোভিশিল্ডের ক্ষেত্রে ৫.৫ শতাংশ এবং কোভ্যাক্সিনের ক্ষেত্রে ২.২ শতাংশ।

এর আগেও অপ্রকাশিত তথ্য থেকে জানা গিয়েছিল টিকার প্রথম ডোজ নেওয়ার পর কোভিশিল্ডের এফিকেসি ৭০ শতাংশ। কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায় পরীক্ষার ফল থেকে জানা গেছে এর এফিকেসি ৮১ শতাংশ।

গবেষণা বলছে, ৫১৫ জন স্বাস্থ্যকর্মীদের মধ্যে ৯৫ শতাংশের শরীরে টিকার দ্বিতীয় ডোজের পর বেশি সংখ্যায় অ্যান্টিবডি পাওয়া গেছে। ৪২৫ জন কোভিশিল্ড নেওয়া স্বাস্থ্যকর্মীর শরীরে মিলেছে ৯৮.১ শতাংশ অ্যান্টিবডি। ৯০ জন কোভ্যাক্সিন নেওয়া স্বাস্থ্যকর্মীদের ক্ষেত্রে তা ৮০ শতাংশ। তবে

এই পরীক্ষায় লিঙ্গ, ব্লাড গ্রুপ, শরীরের ওজন বা কো-মর্বিডিটি কোন রকম পার্থক্য দেখা যায়নি। তবে দুই টিকার ক্ষেত্রেই অ্যান্টিবডি তৈরির মাত্রা কম পাওয়া গেছে গবেষণায় অংশ নেওয়া ৬০ বছরের বেশি স্বাস্থ্যকর্মীদের শরীরে।

ভারতজুড়ে চিকিৎসকরা বলছে, দুই টিকাই যথেষ্ট কার্যকরী প্রমাণিত হয়েছে। কার কতটা অ্যান্টবডি তৈরি হচ্ছে, তা বুঝতে গেলে প্রত্যেকের আলাদা করে পরীক্ষা করাতে হবে। এই গবেষণাও তাই বলছে। এই পরীক্ষা টিকা নেওয়ার প্রয়োজনীয়তা আরও বেশি করে প্রমাণ করে। করোনার সম্ভাব্য তৃতীয় ঢেউ আটকানোর আপাতত উপায় টিকাই।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন কোভ্যাক্সিনের | চেয়ে | কোভিশিল্ড | বেশি | অ্যান্টিবডি | তৈরি | করে