আর্কাইভ থেকে করোনা ভাইরাস

গরিবদের টিকা নিশ্চিতে জি-সেভেনকে সাবেক বিশ্ব নেতাদের চিঠি

গরিবদের টিকা নিশ্চিতে জি-সেভেনকে সাবেক বিশ্ব নেতাদের চিঠি

করোনাভাইরাস মোকাবিলায় গরিব দেশগুলোকে টিকা সরবরাহের জন্য জি-সেভেনের প্রতি আহ্বান জানিয়েছে সাবেক বিশ্বনেতারা। করোনার ধরণ বদলানো প্রতিরোধে এবং বিশ্বব্যাপী ভাইরাসের আবারো হুমকি হয়ে ফেরা ঠেকাতে বৈশ্বিক টিকা কার্যক্রমে অর্থসহায়তা দিতে ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, এক চিঠিতে জি-সেভেনের প্রতি এই আহ্বান জানিয়েছে এক শ’ জন সাবেক বিশ্বনেতা। সাবেক বিশ্বনেতারা চিঠিতে লেখে, ২০২০ সালে বৈশ্বিক সহযোগিতা ব্যর্থ হয়েছে। কিন্তু ২০২১ সাল একটি নতুন যুগের সূচনা করতে পারে। করোনার টিকার বৈশ্বিক কার্যক্রমে জি-সেভেন ও জি-টোয়েন্টি জোটের অর্থসহায়তা কোনো দাতব্যকাজ নয় বরং তা প্রতিটি দেশের কৌশলগত স্বার্থ।

চিঠিতে তারা আরো লেখে, ভাইরাসটি মিউটেশন করে আরো ভয়াবহ বিপর্যয় ঘটানোর আগেই বিশ্বব্যাপী টিকা কার্যক্রমে গতি আনতে জোটের ধনী দেশগুলোর টিকা উৎপাদনের খরচ বহন করা উচিত। দুঃসময়ে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোকে এই সহায়তা কোন দান নয় বরং নিজেদের স্বার্থেই সবাইকে পাশে থাকা দরকার।

চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে বিশ্বের বিভিন্ন দেশের সাবেক প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী রয়েছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন ও টনি ব্লেয়ার, জাতিসংঘের সাবেক মহাসচিব বান-কি মুন। চিঠিতে স্বাক্ষর করেছে আফ্রিকা অঞ্চলের ১৫ জন সাবেক নেতাও।

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন লিখেছেন, জি-সেভেন যে অর্থসহায়তা দেবে তা দাতব্যকাজ নয়। করোনার বিস্তার, মিউটেশন এবং তা সবার জন্য হুমকি হয়ে ফিরে আসা বন্ধ করার জন্য এ সহায়তা আসলে আত্মসুরক্ষা।

ব্রিটেনে আগামি শুক্রবার থেকে যুক্তরাষ্ট্র, কানাডাসহ মোট ৭টি ধনী দেশ নিয়ে গঠিত জি সেভেন জোটের শীর্ষ বৈঠক শুরুর প্রাক্কালে বৈশ্বিক টিকা কার্যক্রমে অর্থসহায়তার আহ্বান জানালো সাবেক বিশ্বনেতারা। সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, কানাডা ও জাপানের নেতাদের সঙ্গে মিলিত হবেন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন গরিবদের | টিকা | নিশ্চিতে | জিসেভেনকে | সাবেক | বিশ্ব | নেতাদের | চিঠি