আর্কাইভ থেকে ফুটবল

কোপায় দ্রুত ছড়াচ্ছে করোনা, আক্রান্ত ৮২

কোপায় দ্রুত ছড়াচ্ছে করোনা, আক্রান্ত ৮২

কোপা আমেরিকার উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ব্রাজিলের বিপক্ষে মাঠে নামার আগের দিন ভেনেজুয়েলার আট খেলায়াড়সহ ১২ জনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। ফলে প্রাণঘাতী এই ভাইরাসের আতঙ্ক সঙ্গী করেই যাত্রা শুরু করে ‘দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ’ খ্যাত এই টুর্নামেন্টটি। তারপর থেকে যতই দিন গড়িয়েছে ততই বেড়েছে সংক্রমণ। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যমতে সর্বশেষ আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮২তে। 

শুক্রবার (১৮ জুন) সংস্থাটি জানায় আগের দিনের তুলনায় নতুন করে আক্রান্ত হয়েছে আরও ১৬ জন খেলোয়াড়-কর্মকর্তা। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ৬৬ থেকে ৮২তে দাঁড়িয়েছে। এক বিবৃতিতে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, শুক্রবার পর্যন্ত টুর্নামেন্টে অংশ নেয়া দেশগুলোর মধ্যে ৩৭ জন খেলোয়াড় ও ৪৫ জন কর্মকর্তা আক্রান্ত হয়েছেন করোনায়।

ব্রাজিলের চারটি শহর- রিও ডি জেনেরিও, ব্রাসিলিয়া, কুইয়াবা ও গোইয়ানা শহরে অনুষ্ঠিত হচ্ছে কোপা আমেরিকার খেলা। এসব জায়গায় ব্যাপকহারে শনাক্ত হচ্ছে করোনাভাইরাস। স্বাভাবিকভাবেই এবারের আসর নিয়ে উদ্বেগ আরও বেড়েছে অংশগ্রহণকারী দলগুলোর। বিশেষকরে জৈব সুরক্ষা বলয়ে থাকার পরও আক্রান্ত হওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়ছে তাদের মধ্যে। 

কোপা আমেরিকায় ‘এ’ গ্রুপে ব্রাজিলের সঙ্গে অংশ নিচ্ছে কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর ও পেরু। ‘বি’ গ্রুপে থাকা দলগুলো হচ্ছে- আর্জেন্টিনা, বলিভিয়া, উরুগুয়ে, চিলি ও প্যারাগুয়ে। ১০ দলের এই টুর্নামেন্টের পাঁচটি দলে করোনা হানা দিয়েছে। এখন পর্যন্ত ভেনেজুয়েলা, কলম্বিয়া, বলিভিয়া, চিলি ও পেরু দলে ছোবল দিতে সক্ষম হয়েছে কোভিড-১৯।

বর্তমানে ব্রাজিলের করোনা পরিস্থিতি মোটেও ভালো যাচ্ছে না। দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে তারা শীর্ষে এবং বিশ্বের হিসাবে দ্বিতীয়তে তাদের অবস্থান। ইতোমধ্যেই কোভিডে আক্রান্ত হয়ে প্রায় পাঁচ লাখ মানুষ মারা গেছে সেখানে।

কোপা আমেরিকা গত বছর আয়োজন করার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে এক বছর পর শুরু হয়েছে। প্রথমে কলম্বিয়া ও আর্জেন্টিনা ছিল যৌথ আয়োজক। কলম্বিয়ায় রাজনৈতিক অস্থিরতা ও আর্জেন্টিনায় প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় খুব অল্প সময়ের মধ্যে আয়োজনের ভার ব্রাজিলের ওপর ন্যস্ত করা হয়। 

তখন থেকেই বিতর্ক চলছিল, ব্রাজিলে কোপা আমেরিকা আয়োজন ঠিক হচ্ছে কি না? কারণ, সেখানেও সংক্রমণ বেড়ে চলেছে। মৃতের সংখ্যা ৫ লাখের কাছাকাছি। মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে শুধু ব্রাজিলেই করোনাভাইরাসের সংক্রমণে এত বেশি সংখ্যক মানুষ মারা গেছেন। শেষ পর্যন্ত আদালতে গড়ায় বিষয়টি। ব্রাজিলের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট কোপা আমেরিকা আয়োজনের অনুমতি দেয়। তাতে সব অনিশ্চয়তা দূর হয়।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন কোপায় | দ্রুত | ছড়াচ্ছে | করোনা | আক্রান্ত | ৮২