আর্কাইভ থেকে লাইফস্টাইল

মাছ খাচ্ছে পায়ের চামড়া!

মাছ খাচ্ছে পায়ের চামড়া!
আমাদের মধ্যে অনেকেই হয়েতো রূপচর্চায় মাছের ব্যবহারের কথাটি জানেন না। তবে বিশ্বের অনেক দেশেই ‘ফিশ পেডিকিউর’ এর জনপ্রিয়তা বেশ তুঙ্গে। থাইল্যান্ডে তো পথে ঘাটে বালতির পানিতে সাদা চামড়ার লোকেরা পা চুবিয়ে থাকে। পা চুবিয়ে থাকার বিনিময়ে পার্লারে দিতে হয় মোটা অংকের থাই বাত বা টাকা। আর বালতির পানিতে থাকে এই ‘স্পা ফিশ’।
মাছ
মাছ
গারা রুফা নামক রঙ-বেরঙের ছোট ছোট মাছ ফুট টবে রেখে পা চুবিয়ে করা হয় এই স্পা। এই মাছকে আবার অনেকে ‘ডক্টর ফিস’ও বলে থাকে। আর এই পুরো প্রক্রিয়াটি ‘ফিশ পেডিকিউর’ বা ‘ফিস স্পা’ নামে পরিচিত। ছোট ছোট গারা রুফা মাছ কাঁচের পাত্রে রেখে পা চুবিয়ে করা হয় এই স্পা। দাঁতহীন মাছগুলো পায়ের গোড়ালি, আঙুল, পায়ের পাতার মরা চামড়া খেয়ে, নতুন চামড়া গজাতে সাহায্য করে। পাশাপাশি পায়ের রক্ত সঞ্চালনও বৃদ্ধি করে। সাধারণ পেডিকিউরের মতো এ কাজে স্ক্রাবিংয়ের দরকার হয় না। ঝামেলা ছাড়াই রিলাক্সিং মুডে করা যায় বলে অনেকেরই ফিস স্পা পছন্দ।
মাছ
মাছ
এই ম্যাসাজ নেয়ার জন্য আরাম বিলাসিরা ব্যাংকক, সিঙ্গাপুর, কুয়ালালামপুর, মুম্বাইসহ পশ্চিমা বড় বড় শহরে ছুটে যান। খরচ করেন মোটা অংকের অর্থ। তবে এবার দেশেই অল্প টাকায় পাচ্ছেন এই ফিশ স্পা।

ফিস স্পা’র নেপথ্যের কারণ

এই ফুট স্পা মরা চামড়া তুলে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। মাছ পায়ের মরা চামড়া ও ব্যাকটেরিয়া খেয়ে ফেলে। এই থেরাপি শরীরে রক্ত সঞ্চালন বাড়ায়। ‘ফিস স্পা’ পায়ের ত্বক নরম করে। পেডিকিউরের মতোই ডার্ক স্পট দূর করে ও রুক্ষভাব কমায়।
মাছ
মাছ
এটি একটি ভালো ম্যাসাজ। এর মাধ্যমে এন্ড্রোরফিন রিলিজ হয়। ফলে টেনশন, মানসিক চাপ কমে। অ্যান্টিসেপ্টিক প্রভাব থাকায় পায়ের ফোলা ভাব কমে, ক্লান্তি দূর হয়। ‘ফিস স্পা’ খুবই রিলাক্সিং। পায়ের ওপরই আমরা চলি, সেই পায়ের যখন একটু বিশ্রামের প্রয়োজন হয়, তখন ফিস স্প ‘ই হতে পারে ভালো সমাধান।

এ সম্পর্কিত আরও পড়ুন মাছ | খাচ্ছে | পায়ের | চামড়া