আর্কাইভ থেকে দেশজুড়ে

পাখির কলতানে মুখরিত ফেনীর দিঘিগুলো

পাখির কলতানে মুখরিত ফেনীর দিঘিগুলো
পরিযায়ী পাখির কলকাকলিতে মুখর হয়ে উঠেছে ফেনীর দিঘিগুলো। প্রতিবছর এ সময় শীত প্রধান দেশের পাখিরা অতিথি হয়ে পাড়ি জমায় বাংলাদেশে। নানা প্রজাতির পাখির আগমনে প্রকৃতিতে নতুন রূপের সঞ্চার হয়েছে। প্রকৃতির অপরূপ রূপ ও মিষ্টিমধুর কিচিরমিচির শুনতে দিঘিগুলোতে ভিড় জমাচ্ছেন পাখিপ্রেমীরা। প্রতিবছর শীতের আগমনী বার্তা নিয়ে, কিছুটা উষ্ণতার আশায় হাজারো মাইল পাড়ি দিয়ে বাংলাদেশে আবাস গড়ে পরিযায়ী পাখির দল। কালো ও ধুসর ডানা ঝাপটিয়ে বিভিন্ন খাল-বিল, হাওর, জলাশয়ের সৌন্দর্য বাড়ায় ভিনদেশী এসব পাখি।
দিঘি
দিঘি
মূলত ডিসেম্বর থেকে মার্চ-এপ্রিল পর্যন্ত সাইবেরিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে তীব্র শীত, পাখিদের বাসের জন্য অনুপযোগী হয়ে উঠে। তাই বেঁচে থাকার তাগিদে কিছুটা উষ্ণতার আশায় নাতিশীতোষ্ণ অঞ্চল বেছে নেয় তারা। এবারো দেশের অন্যান্য জায়গার মতো ফেনীর খাল-বিল, দীঘি-জলাশয় ভরে উঠেছে, ১০ প্রজাতির পরিযায়ী পাখিতে। দিনভর পাখিদের জলকেলি, খুনসুটি ও নান্দনিক কসরতে ডানা ঝাপটানো দেখতে ফেনীর দিঘিগুলোতে ভীড় করেন দর্শনার্থীরা।
দিঘি
দিঘি
এদিকে শিকারীদের হাতে থেকে পরিযায়ী পাখি রক্ষায় তদারকি জোরদার করেছে স্থানীয় প্রশাসন। বসন্তের আগমনে পরিযায়ী পাখিরা আবারও ফিরে যাবে নিজ আঙিনায়। স্থানীয় প্রশাসন সে সময় পর্যন্ত অতিথিদের নিরাপদে থাকতে দেয়ার আহ্বান জানিয়েছেন পাখিপ্রেমীদের।

এ সম্পর্কিত আরও পড়ুন পাখির | কলতানে | মুখরিত | ফেনীর | দিঘিগুলো