আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

মহাকাশ ভ্রমণ শেষে পৃথিবীতে ফিরলেন ব্রিটিশ ধনকুবের

মহাকাশ ভ্রমণ শেষে পৃথিবীতে ফিরলেন ব্রিটিশ ধনকুবের

সেই ছোটবেলায় দেখা মহাকাশ ভ্রমণের স্বপ্ন বাস্তবে রূপ দিলেন ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন। মহাশূন্যে পরিভ্রমণের পর সফলভাবে পৃথিবীতে ফিরে আসে ধনকুবের রিচার্ড ব্র্যানসনের নিজস্ব রকেট ভার্জিন গ্যালাকটিক। স্থানীয় সময় সকাল ৯টা ৪০ মিনিটে নিউ মেক্সিকোয় সফলভাবে অবতরণ করে প্রথম বেসামরিক এই নভোযান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, স্থানীয় সময় রোববার সকাল ৮টা ৪০ মিনিটে উড্ডয়ন করে রিচার্ড ব্র্যানসনের মহাকাশভ্রমণ প্রতিষ্ঠানের রকেট ভিএসএস ইউনিটি ২২। এক ঘণ্টার এই যাত্রায় মহাকাশযানটি ঘণ্টায় তিন হাজার কিলোমিটারের বেশি গতিতে উড়ে যায়। দ্বি-জ্বালানি বিশিষ্ট রকেটটি পৃথিবীর কক্ষপথের ৮৫ কিলোমিটার দূরত্ব পর্যন্ত পৌঁছায়। ওই সময় ব্র্যানসনের সঙ্গী ছিলেন আরও পাঁচ অভিযাত্রী। সুপারসনিক রকেটে কয়েক মিনিট ভারহীন অবস্থায় ছিল তারা। উল্লাসের ভিডিও প্রকাশ করেছে ভার্জিন গ্যালাকটিক প্রতিষ্ঠান।

ঐতিহাসিক ঘটনাটির সাক্ষী হতে হাজির ছিল পাঁচ শতাধিক মানুষ।

ব্রিটিনভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসন। প্রথমবারের মতো পর্যটক হিসেবে মহাকাশের প্রান্ত ঘুরে এসে এই ভ্রমণকে একজীবনসম অভিজ্ঞতা বললেন তিনি।

এই যাত্রার অনুভূতি প্রকাশ করে ব্র্যানসন বলেন, ছেলেবেলা থেকেই মহাকাশ ভ্রমণের শখ ছিল আমার। পরীক্ষামূলক ফ্লাইটের ভেতর দিয়ে মহাকাশে পর্যটনের নতুন এক যুগের সূচনা হবে। আগামী বছর বাণিজ্যিকভাবে এ ধরণের পর্যটন শুরুর চিন্তা রয়েছে তার।

তবে মহাশূন্যে ভ্রমণের জন্য রিচার্ড ব্র্যানসনকে অপেক্ষা করতে হয় ১৭ বছর। ২০০৪ সাল থেকে মহাশূন্যে বাণিজ্যিক ভ্রমণ চালুর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। ২০০৭ সালে এই ভ্রমণ চালু হওয়ার কথা ছিল। কিন্তু রকেটে প্রাণঘাতী বিস্ফোরণের পর মাঝপথে থেমে যায় উদ্যোগটি। তবে যে যানে করে তিনি মহাকাশে ভ্রমণ করেছেন তা বানাতে সময় লাগে ১৭ বছর।

ভার্জিন বলেছে, আগামী বছর থেকে নিয়মিত বাণিজ্যিক কার্যক্রম শুরু করার আগে কয়েক মাসের মধ্যে মহাকাশে উড়াল দেবে মহাকাশ ফ্লাইটের আরও দুটি পরীক্ষামূলক যান। এরই মধ্যে প্রায় শতাধিক ধনী ব্যক্তি মহাকাশ ভ্রমণে রিজার্ভেশন নিশ্চিত করেছে।

তবে মহাকাশ থেকে পৃথিবীর দর্শনীয় দৃশ্য দেখার জন্য যথেষ্ট বিত্তশালী হতে হবে। মহাশূন্যে কয়েক মিনিটের অভিজ্ঞতা পেতে তাদের গুনতে হবে প্রায় আড়াই লাখ মার্কিন ডলার।

আগামী ২০ জুলাই মহাশূন্য ভ্রমণে যাচ্ছেন আরেক ধনকুবের ও অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। নিজের কোম্পানির তৈরি রকেটে চড়েই মহাশূন্যে উড়ে যাবেন তিনি। বাণিজ্যিক প্রতিদ্বন্দ্বীকে টেক্কা দিতেই নয় দিন আগে রিচার্ড ব্র্যানসন মহাশূন্যে ঘুরে এলেন বলে মনে করছে অনেকেই।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন মহাকাশ | ভ্রমণ | শেষে | পৃথিবীতে | ফিরলেন | ব্রিটিশ | ধনকুবের