আর্কাইভ থেকে ফুটবল

ইউরোর গোল্ডেন বুট জিতলেন রোনালদো

ইউরোর গোল্ডেন বুট জিতলেন রোনালদো

ইউরোর বেশি গোলদাতা হিসেবে গোল্ডেন বুট জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।  রোনালদোর সঙ্গে গোল্ডেন বুট জেতার লড়াইয়ে ছিলেন ইংল্যান্ডের হ্যারি কেইন। ৪ গোল করা ইংল্যান্ডের অধিনায়ক ফাইনালে ছিলেন নিষ্প্রভ। তাতেই নিশ্চিত হয়ে যায় রোনালদোর গোল্ডেন বুট জেতা।

হাঙ্গেরির বিরুদ্ধে ৩-০ গোলের ব্যবধানে জিতে এবারের ইউরোর আসর শুরু করেছিল পর্তুগাল। তবে ধারাবাহিকতা ধরের রাখতে পারেনি তারা। গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে জার্মানির কাছে বড় ব্যবধানে হেরে ছিটকে পড়ার শঙ্কা জেগেছিল। তবে পরের ম্যাচে ফ্রান্সের সঙ্গে ড্র করে কোনোরকমে দ্বিতীয় পর্বে ওঠে পর্তুগাল। সেখানে শেষ রক্ষা হয়নি তাদের। বেলজিয়াম বাধা টপকাতে পারেনি পর্তুগাল।

দল ভালো না করলেও ব্যক্তিগত পারফরম্যান্সে আলো ছড়িয়েছেন রোনালদো। বেলজিয়ামের বিপক্ষে গোল না পেলেও গ্রুপ পর্বের ৩ ম্যাচে ৫ বার জালের ঠিকানা খুঁজে পেয়েছেন তিনি। দলের বাকি দুই গোলের একটিতে আবদান তার। এর পুরষ্কারই পেয়েছেন রোনালদো। জিতেছেন সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার গোল্ডেন বুট।

যদিও রোনালদোর সমান ৫টি গোল করেছিলেন চেক প্রজাতন্ত্রের প্যাট্রিক শিকও। তবে অ্যাসিস্ট সংখ্যায় এগিয়ে থাকায় গোল্ডেন বুট জিতেছেন এই পর্তুগিজ। ফাইনালে ওঠা ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেনের সামনে ছিল সর্বোচ্চ গোলদাতার তালিকায় রোনালদোকে ছাড়িয়েছে যাওয়ার সুযোগ। সেমিফাইনাল পর্যন্ত ৪টি গোল করেছেন তিনি। কিন্তু ফাইনালে উঠেও ব্যর্থ কেন। গোলের দেখা পাননি। যার ফলে গোল্ডেন বুটের লড়াইয়ে কেউই টপকাতে পারেনি রোনলদোকে।

এ সম্পর্কিত আরও পড়ুন ইউরোর | গোল্ডেন | বুট | জিতলেন | রোনালদো