আর্কাইভ থেকে করোনা ভাইরাস

থাইল্যান্ডে করোনার বিধিনিষেধ বাড়লো

থাইল্যান্ডে করোনার বিধিনিষেধ বাড়লো

থাইল্যান্ডে টানা তিনদিন করোনাভাইরাসের সংক্রমণ রেকর্ড পরিমাণ বেড়ে যাওয়ায় বিধিনিষেধ আরও বাড়ানো হয়েছে। এর আওতায় আরও তিনটি প্রদেশে রাত্রীকালীন কারফিউ এবং ঘরে থাকার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। আগে থেকেই বিধিনিষেধ চালু রয়েছে রাজধানী ব্যাংককসহ নয়টি প্রদেশে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, রোববার রয়াল গেজেটের এক ঘোষণায় বলা হয়, মঙ্গলবার থেকে চনবুড়ি, আয়ুথায়া এবং চাচোয়েংসাও প্রদেশে বসবাসরত নাগরিকরা প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে পারবে না। এতে আরও বলা হয়, রাত ৯টা থেকে ভোর ৪টা পর্যন্ত কারফিউ জারি থাকবে। এসব প্রদেশের মানুষের অন্য কোথাও ভ্রমণ না করার জন্য পুলিশের চেকপোস্ট থাকবে।

করোনার ভয়াবহতা বেড়ে যাওয়ায় শুক্রবার পুরো থাইল্যান্ডে জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে। নিয়ম ভঙ্গকারীদের দুই বছরের জেল বা ৪০ হাজার থাই বাথ জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

রোববার দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১১ হাজার ৩৯৭ জন। একই সময়ে মারা গেছে ১০১ জন। এ নিয়ে থাইল্যান্ডে মোট চার লাখের বেশি মানুষ আক্রান্ত এবং তিন হাজারের বেশি মানুষ মারা গেছে।

করোনার ডেল্টা ও আলফা ভ্যারিয়ন্টের কারণে এপ্রিল থেকে থাইল্যান্ডে করোনায় বেশি মৃত্যু ও আক্রান্ত হচ্ছে। বর্তমানে করোনার মারাত্মক প্রাদুর্ভাবের সঙ্গে লড়ছে দেশটি। এমন পরিস্থিতিতে হাসপাতালগুলোতে রোগীর উপচে পড়া ভিড় দেখা গেছে। সেবা দিতে হিমশিম খাচ্ছে থাইল্যান্ডের হাসপাতালগুলো। সংকুচিত হয়ে পড়ছে অর্থনীতিও। এছাড়া ভেস্তে যাচ্ছে পর্যটন ব্যবস্থা পুনরুদ্ধারের পরিকল্পনাও।

এদিকে, থাইল্যান্ডে সরবরাহ কম থাকায় মাত্র ৫ শতাংশ মানুষকে দুই ডোজ করোনা টিকা দেওয়া হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন থাইল্যান্ডে | করোনার | বিধিনিষেধ | বাড়লো