আর্কাইভ থেকে এশিয়া

রিমান্ড বাড়ল সু চির

রিমান্ড বাড়ল সু চির

মিয়ানমারে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত স্টেট কাউন্সিলর ও এনএলডি প্রধান অং সান সু চিকে রিমান্ডে রাখা হবে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত। সোমবার এ তথ্য দিয়েছেন তার আইনজীবী খিন মাউং জ্যাও।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানায়, মিয়ানমারের রাজধানী নেইপিদোতে সাংবাদিকদের সু চির আইনজীবী বলেন, ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত তার রিমান্ডের মেয়াদ বাড়ানো হয়েছে।

এনএলডি নেত্রীর আইনজীবীদের একজন খিন মাউং জ্যাও জানান, সু চির সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেছেন বিচারক। ওই সময় আইনজীবী নিয়োগ করতে পারবেন কি না জানতে চেয়েছেন নেত্রী।

গেল এক ফেব্রুয়ারি সু চি, দেশটির প্রেসিডেন্টসহ কয়েকজন নেতাকে গ্রেপ্তার করে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করে সেনাবাহিনী। এরপর সু চির বিরুদ্ধে কয়েকটি অভিযোগ আনা হয়। তখন থেকেই রিমান্ডে আছেন তিনি। ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত রিমান্ড কার্যকর থাকবে বলে ধারণা করা হচ্ছিল। তবে সোমবার নতুন তথ্য জানা গেল।

মিয়ানমারে গেল আট নভেম্বরের জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি-এনএলডি। তবে ভোটে প্রতারণার অভিযোগ তুলে ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছিল সেনা-সমর্থিত দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি ইউএসডিপি। নতুন করে নির্বাচন আয়োজনের দাবি তোলে তারা। যদিও ৭১টি আসনে জয় পেয়েছে ইউএসডিপি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন রিমান্ড | বাড়ল | সু | চির