আর্কাইভ থেকে লাইফস্টাইল

ন্যাচারাল স্কিন পেতে মেনে চলুন কিছু সহজ উপায়

ন্যাচারাল স্কিন পেতে মেনে চলুন কিছু সহজ উপায়
প্রাকৃতিক সৌন্দর্য বাড়াতে অধিকাংশ নারীই বাজারের নানা পণ্য ব্যবহার করে থাকেন। মেকআপ, চুলের স্টাইল ও ত্বক-চুলের যত্ন নিতে নামী-দামি পণ্য ব্যবহার করা হয়। প্রকৃত অর্থে মুখের আকৃতি, পরিষ্কার ত্বক, সুন্দর চোখ ও সুস্থ শরীরের গঠন হল পারফেক্ট সুন্দরের বৈশিষ্ট্য। তবে সব মেয়েই যে সুন্দরী তাই নয়, মন ও শরীর, উভয়ই যদি পজিটিভ ও সুন্দর থাকে, তাহলে তিনি এমনিই সুন্দর মানুষ হিসেবে গণ্য হোন। ব্যক্তিগত পছন্দ থাকতেই পারে, তবে ত্বক উজ্জ্বল করতে অনেকেই মুখের ত্বককে নিখুঁত গড়তে মেকআপের উপর নির্ভরশীল হয়ে পড়েন।
রূপচর্চা
রূপচর্চা
প্রাকৃতিক সৌন্দর্য বাড়াতে অনেক উপায় রয়েছে, তার জন্য মেকআপ ব্যবহারের প্রয়োজন হয় না। তবে পারফেক্ট সুন্দর হতে বেশ কয়েকটি নিয়ম মেনে চললে কয়েক সপ্তাহের মধ্যেই নিজেকে বিশ্বসুন্দরী বলে মনে হতে পারে।

নিতে হবে ত্বকের সঠিক যত্ন

সুন্দর মুখ হল সুস্থ থাকার প্রতিবিম্ব। হাইড্রেটেড থাকলে ত্বক স্বাভাবিকভাবেই ভাল থাকে। ক্লিনজিং, এক্সফোলিয়েটিং ও ময়েশ্চারাইজড করার অভ্যেস তৈরি করুন।
মুখ ধোয়া
মুখ ধোয়া
হাইড্রেটেড থাকতে রুটিনে সিরাম বা ফেসিয়াল তেল যোগ করতে পারেন। সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না যেন।

হাইড্রেটেড থাকুন

ত্বককে সুস্থ ও উজ্জ্বল রাখার জন্য প্রচুর পরিমাণে পানি পান করা দরকার। প্রতিদিন কমপক্ষে ১০ থেকে ১২ গ্লাস পানি পান করুন। বিপাকতন্ত্রকে স্বাভাবিক রাখার জন্য সকালে প্রথমেই একগ্লাস লেবু পানি পান করুন।

পানি পান
পানি পান

স্বাস্থ্যকর খাবার

ত্বক ও চুল-সহ সামগ্রিক চেহারায় সুন্দরের আভা আনতে প্রথমেই দরকার স্বাস্থ্যকর খাবার। প্রক্রিয়াজাত খাবার, চিনি ও অ্যালকোহল সীমিত করার চেষ্টা করুন। তার বদলে প্রচুর তাজা ফল, সবজি, চর্বিহীন প্রোটিন ও স্বাস্থ্যকর চর্বি গ্রহণ করুন।

হেলদি ডায়েট
হেলদি ডায়েট

প্রাকৃতিক উপাদান

স্বাস্থ্যকর ত্বক ও চুলের উন্নতির জন্য প্রাকৃতিক উপাদানগুলিও ব্যবহার করা যেতে পারে। নারকেল তেল ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করা, রোদে ত্বক পুড়ে গেলে বা রোদে পোড়ার প্রতিকার হিসেবে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন।

রুপচর্চা-
রুপচর্চা-

নিয়মিত ওয়ার্কআউট

সুস্থ ও সুন্দর থাকতে নিয়মিত ব্যায়াম করাও প্রয়োজন। শারীরিকভাবে ফিট থাকতে প্রতিদিন যোগা ও ব্যায়াম অপরিহার্য। ত্বক ও মেজাজ উন্নত করতেও ব্যায়াম খুব উপকারী।  
মর্নিং ওয়াক
মর্নিং ওয়াক
প্রতিদিন রুটিন মেনে সকালে হাঁটা, সাঁতার কাটা, দৌড়ানো, জিমে ঘাম ঝরানোর মতো ওয়ার্কআউট করলে সৌন্দর্য বৃদ্ধি পাবে স্বাভাবিক নিয়ম মেনে।

এ সম্পর্কিত আরও পড়ুন ন্যাচারাল | স্কিন | পেতে | মেনে | চলুন | কিছু | সহজ | উপায়