আর্কাইভ থেকে লাইফস্টাইল

এক চামচ লবণেই মিলবে আরাম

এক চামচ লবণেই মিলবে আরাম
কাজের ফাঁকে ক’দিন ছুটি পেলেই সুমদ্রে বেড়াতে যেতে মন চায়? বালির চড়ে বসে সামনে বিশাল নীল সমুদ্র ঠান্ডা হাওয়ায় মন যেমন প্রশান্ত হয়, তেমনই সমুদ্রের পানিতে গা ভেজালেও শরীর হয়ে ওঠে একেবারে চাঙ্গা! কেন বলুন তো? কারণ, লবণ পানিতে রয়েছে বিশেষ কিছু গুণ। শরীরের ব্যথা দূর করা থেকে ক্লান্তি কাটিয়ে ভিতর থেকে তরতাজা করে তোলা, সব রকম সাহায্য করে এই লবণাক্ত পানি। গোসলের পানিতে এক চামচ নুন মিশিয়ে দেখুন, তফাতটা নিজেই বুঝতে পারবেন। লবণ মিশ্রিত পানিতে গোসল মিলবে যেসব উপকার-

রক্ত সঞ্চালন বাড়ে

রক্ত সঞ্চালন স্বাভাবিক ও সচল রাখতে গোসলের পানিতে এক চামচ লবণ মিশিয়ে নিন। এতে মানসিক চাপও কমে। সারা দিনের পরিশ্রম শেষে বাড়ি ফিরে লবণ মিশ্রিত পানিতে গোসল করলে শারীরিক ও মানসিক ক্লান্তি দূর হবে নিমেষেই।

বয়স ধরে রাখতে সাহায্য করে

বার্ধক্য স্বাভাবিক এবং অনিবার্য। তবে রোজের নানা অনিয়মে সময়ের আগেই অনেকের ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। অকালে ত্বকে বলিরেখা পড়ে যায়। রোজ লবণ মিশ্রিত পানিতে গোসল করলে ত্বকের জেল্লা ফেরে, ত্বক টানটান হয়। ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও লবণ মিশ্রিত পানি বেশ উপকারী।

লবণ পানিতে গোসল
লবণ পানিতে গোসল

প্রদাহ কমাতে

অনেকের ত্বক গরমেও শুষ্ক দেখায়। ফলে সারা বছর ত্বকে সংক্রমণ, র‌্যাশ, ফুসকুড়ির সমস্যা হয়। এ ক্ষেত্রে নুন লবণ মিশ্রিত পানিতে গোসল করলে মুশকিল আসান হতে পারে।

শরীরে ক্যালশিয়ামের ঘাটতি পূরণ হয়

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে এ খনিজের ঘাটতি হয়। বিশেষত মহিলাদের ক্ষেত্রে এ সমস্যা বেশি হয়, ফলে হারের ক্ষয়, আর্থারাইটিসে আক্রান্ত হয়। লবণ মিশ্রিত পানিতে নিয়মিত গোসল করার অভ্যাস শরীরে ক্যালশিয়ামের ঘাটতি পূরণ করে। ফলে বাত বা আর্থ্রাইটিসের ব্যথাও দূর হয়।

ঘুম ভাল হয়

অনেকেই অনিদ্রার সমস্যায় ভোগেন। রাতে ঘুমোনোর আগে লবণ মিশ্রিত পানিতে গোসল করে দেখতে পারেন, উপকার পাবেন।

এ সম্পর্কিত আরও পড়ুন এক | চামচ | লবণেই | মিলবে | আরাম