আর্কাইভ থেকে লাইফস্টাইল

আমের আঁটিরও আছে নানা গুণ

আমের আঁটিরও আছে নানা গুণ
কথাতেই আছে ফলের রাজা আম। গরমের সময় দুধ ভাত হোক বা স্মুদি-লাস্যি, আম খাওয়ার মজাই আলাদা। কাঁচা, পাঁকা সব ধরনের আমই পড়ে পাতে। আর ফেলে দেয়া হয় আঁটিখানা। তবে এবার থেকে সেই ভুল আর করবেন না, কারণ- আমের আঁটিতে পাওয়া যায় ভিটামিন এ, সি, ই, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, কপার, ফলেটের মতো নানা উপকারী উপাদান। সঙ্গে এই আঁটির মধ্য়ে রয়েছে ম্যাঞ্জিফেরিন নামক একটি অ্যান্টিঅক্সিড্যান্ট, যা মারণ রোগ ক্যানসারের সঙ্গে লড়াই করে। দেখে নিন কীভাবে ব্যবহার করবেন আমের আঁটি।
আমের আঁটি
আমের আঁটি
প্রথমে আমের আঁটি ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিন। এবার মুছে শুকিয়ে নিয়ে ছুড়ির সাহায্যে ফাঁকা করে ভিতরে থাকা বীজ বের করে নিন। এবার তা ধুয়ে শুকিয়ে নিন। ওই বীজ নরম হয়। গ্রেটার দিয়ে খুব সহজেই গ্রেট করে নিতে পারবেন। গ্রেট করার পর শুকোতে দিন একটা থালায় করে। শুকিয়ে গেলে ব্লেন্ডারে দিয়ে গুঁড়ো করে একটা মুখ বন্ধ বোতলে ভরে রাখুন।
আমের আঁটি-
আমের আঁটি-
এই গুঁড়ো হজমের জন্য খুব উপকারী। এটি আপনার শরীরের রক্ত সঞ্চালনকে উন্নত করে, সুগারের সমস্যাতেও কার্যকরী হিসেবে প্রমাণিত। যারা খুব দুশ্চিন্তায় ভোগেন তারা এই গুঁড়ো সেবন করতে পারেন। সঙ্গে অর্শ্ব, কোষ্ঠকাঠিন্যের সমস্যাতেও কাজে আসে। সকালে আর রাতে ১ গ্লাস জলে ১ চামচ এই গুঁড়ো মিশিয়ে পান করুন। আর ফল পান হাতেনাতে। সূত্র: হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও পড়ুন আমের | আঁটিরও | আছে | নানা | গুণ