Connect with us

ফুটবল

যে কৌশলে বোকা হলো বায়ার্ন ডিফেন্ডাররা

Published

on

মাঝমাঠের কাছাকাছি জায়গায় টনি ক্রুসের পায়ে বল। মনে হচ্ছিলো স্বাভাবিক ভাবেই দৌড়াচ্ছেন। বায়ার্ন ডিফেন্ডাররা হয়তো ভেবেছিলো এখান থেকে বিপদের সম্ভাবনা কই!  কিন্তু এর মধ্যেই ভিনিসিয়াস জুনিয়রের সাথে ক্রুশ করে ফেলেন অনেক হিসাব নিকাশ।

বায়ার্ন ডিফেন্ডার কিম মিন-জায়েকে নিজের দিকে আকর্ষণ করছিলেন ভিনিসিয়াস। কিন্তু এই দক্ষিণ কোরিয়ান সেন্টার ব্যাক বুঝতেই পারেননি ভিনি তাঁকে বোকা বানাচ্ছেন। কৌশলে কিমকে একটু ওপরে টেনে আনছেন, যাতে ডান দিকে ফাঁকা হয়ে যায়।

ভিনির কৌশলে তৈরি হওয়া সেই ফাঁকা হওয়া গোপন জায়গা এড়িয়ে যায়নি ক্রুসের চোখ। ভিনিকে হাতের ছোট একটি ইশারা দিয়ে দুর্দান্ত থ্রো দেন জার্মান মিডফিল্ডার। ভিনি দৌড় শুরুর পর কিম হয়তো নিজের ভুলটা বুঝতেও পারলেন। তবে থামানো গেলো না ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে।

বল জালে পাঠিয়ে কৃতজ্ঞতা জানাতে ভুল করলেন না ভিনিসিয়াস।  ক্রুশের সামনে মাথা নুইয়ে করলেন কুর্নিশ।

চ্যাম্পিয়নস লিগের দুই সফল ক্লাবের দ্বৈরথের যে উত্তেজনা ছিলো তার অর্ধেক হয়তো এই গোল দেখেই পূরণ হয়েছে দর্শকদের।  বাকি অর্ধেকে যে উত্থান-পতন এবং ঘুরে দাঁড়ানোর লড়াই ছিলো, সেখানে শেষ পর্যন্ত জেতেনি বায়ার্ন মিউনিখ ও রিয়াল মাদ্রিদের কেউই।

Advertisement

প্রথমার্ধে আলিয়েঞ্জ অ্যারেনায় বায়ার্নের দাপটের মধ্যে ভিনিসিয়াসের গোলে রিয়াল এগিয়ে যায়।  বিরতির পর যখন মনে হচ্ছিলো ম্যাচ কিছুটা রিয়ালের নিয়ন্ত্রণে। তখনই চার মিনিটের ব্যবধানে দুই গোল করে বায়ার্নকে এগিয়ে দেন লেরয় সানে ও হ্যারি কেইন।

এরপর বায়ার্ন যখন ঘরের মাঠে জয় নিয়ে ম্যাচ শেষ করার অপেক্ষা।  তখন পেনাল্টি থেকে নিজের ও দলের দ্বিতীয় গোল করে রিয়ালকে সমতায় ফেরান ভিনি।  আর সমতাতেই শেষ হয় ইউরোপিয়ান ক্লাসিকোর প্রথম লেগের লড়াই।

 

Advertisement

ফুটবল

ফ্রান্স সরকারের কাছে ক্ষমা চাইলো আর্জেন্টিনা সরকার

Published

on

কোপা আমেরিকার জয়ের উদযাপনের ফ্রান্সের ফুটবলারদের কটাক্ষ করে গান গেয়েছিলেন এনজো ফার্নান্দেজসহ কয়েকজন আর্জেন্টাইন ফুটবলার।  শুধু তাই নয় আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্ট ভিক্তোরিয়া ভিয়ারুয়েল ফার্নান্দেজের পক্ষ নিয়ে ফ্রান্সকে ‘ঔপনিবেশিক’ ও ‘দ্বিচারী’ রাষ্ট্র বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন।

এ ঘটনায় ফ্রান্স সরকারের কাছে ক্ষমা চেয়েছে আর্জেন্টিনা সরকার।  আর্জেন্টিনার প্রেসিডেন্ট হাভিয়ের মিলেইয়ের দপ্তর জানিয়েছে, ভিয়ারুয়েলের বিতর্কিত মন্তব্যের ব্যাপারে ব্যাখ্যা করতে একজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে ফরাসি দূতাবাসে পাঠানো হয়েছিল। সেই কর্মকর্তা দূতাবাসকে জানান, ভিয়ারুয়েলের মন্তব্য ছিল একান্ত ব্যক্তিগত।

ভিয়ারুয়েলের মন্তব্যে দুই দেশের মধ্যে ভুল-বোঝাবুঝি হবে না বলেই মনে করে আর্জেন্টিনার প্রেসিডেন্টের দপ্তর। এ ব্যাপারে প্রেসিডেন্টের মুখপাত্র মানুয়েল আদোরনি বলেছেন, ‘ফ্রান্সের সঙ্গে আমাদের কূটনৈতিক সম্পর্ক অটুট থাকবে।’

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

স্পেনে রঙিন ইউরোর সেরা একাদশ

Published

on

ইউরোপিয়ান ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা) থেকে ইউরো-২৪ এর সেরা একাদশ ঘোষণা করা হয়েছে।  যেখানে ৫ টি দলের খেলোয়াড়েরা জায়গা করে নিয়েছেন। আর স্পেন দল থেকেই সর্বোচ্চ ৬ জন খেলোয়াড় আছেন।

উয়েফার সেরা একাদশে ফ্রান্স থেকে ২ জন খেলোয়াড় আছেন। একজন করে খেলোয়াড় জায়গা পেয়েছেন; ইংল্যান্ড, সুইজারল্যান্ড, জার্মানি থেকে। খেলোয়াড়দের ব্যক্তিগত পারফরম্যান্স, দলে তাদের প্রভাব- এসব বিবেচনায় আনা হয়েছে সেরা একাদশ গঠন করার ক্ষেত্রে।

৪-৩-৩ ফর্মেশনে সাজানো হয়েছে এই সেরা একাদশ। স্পেন থেকে আছেন লামিনে ইয়ামাল, নিকো উইলিয়ামস, দানি অলমো, ফাবিয়ান রুইজ, রদ্রি ও মার্ক কুকুয়েরা। ফ্রান্স থেকে গোলরক্ষক মাইক মাইনিয়, রক্ষণে উইলিয়াম সাবিলা আছেন। জার্মানি, সুইজারল্যান্ড ও ইংল্যান্ড থেকে আছেন; জামাল মুসিয়ালা, ম্যানুয়েল আকাঞ্জি, কাইল ওয়াকার।

ইউরো-২০২৪ এর সেরা একাদশ মাইক মাইনিয় (ফ্রান্স); কাইল ওয়াকার (ইংল্যান্ড), উইলিয়াম সালিবা (ফ্রান্স), ম্যানুয়েল আকাঞ্জি (সুইজারল্যান্ড), মার্ক কুকুরেয়া (স্পেন); রদ্রি (স্পেন), দানি ওলমো (স্পেন), ফাবিয়ান রুইজ (স্পেন); লামিন ইয়ামাল (স্পেন), জামাল মুসিয়ালা (জার্মানি), নিকো উইলিয়ামস (স্পেন)।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

অনির্দিষ্টকালের জন্য মাঠের বাইরে লিওনেল মেসি

Published

on

কোপা আমেরিকার ফাইনালে পুরো ম্যাচ খেলা হয়নি লিওনেল মেসির। চোট পেয়ে মাঠের বাইরে বেরিয়ে যেতে হয় ৯০ মিনিট শেষ হওয়ার আগেই। এবার জানা গেল, অনির্দিষ্টকালের জন্য মাঠের বাইরে থাকতে হবে এই আর্জেন্টাইন তারকাকে।

মেসির ক্লাব ইন্টার মায়ামি থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। যেখানে বলা হয়, ‘মেডিকেল পরীক্ষার পর এটি নিশ্চিত হওয়া গেছে, লিওনেল মেসি তার ডান অ্যাঙ্কেলের লিগামেন্টে চোট পেয়েছেন। অধিনায়ককে কবে পাওয়া যাবে, সেটা তার সেরে ওঠার ওপর নির্ভর করছে।‘

কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়াকে ১-০ গোলে পরাজিত করে আর্জেন্টিনা। টানা দ্বিতীয়বারের মতো শিরোপা জয়ের দিনে পুরো ম্যাচ খেলা হয় না মেসির। কান্নাভেজা চোখে মাঠ ছাড়তে দেখা যায় তাকে। এই ম্যাচ ছিল আনহেল দি মারিয়ার বিদায়ের ম্যাচ। আর্জেন্টিনার জার্সিতে বিদায় বলে দিয়েছেন এই উইঙ্গার।

সম্প্রতি একটি ইন্সটাগ্রাম পোস্টে মেসি নিজের আবেগ প্রকাশ করেন। যেখানে তিনি নিজের শারীরিক অবস্থা নিয়েও কথা বলেন। তিনি সেখানে জানিয়েছিলেন, মাঠে ফিরছেন খুব শীগ্রই। তবে তার ক্লাব মায়ামির বিবৃতি যা বলছে, তাতে মেসির মাঠে ফেরা হয়তো আরও পিছিয়ে যাবে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত