কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পাহাড়ে ফের আগুন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংলগ্ন পূর্ব পাশের বিভিন্ন পাহাড়ে আগুন লাগার ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিসের ১০ জন কর্মী ও স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আসে।

শনিবার (১১ মার্চ) দুপুর ১২ টার দিকে এই আগুন লাগার ঘটনা ঘটেছে।

প্রত্যক্ষদর্শীদের তথ্য মতে, দুপুর ১২ টার সময় এই আগুনের সূত্রপাত হয়। পাহাড়ে ঝরে যাওয়া শুকনো পাতা থাকার কারণে খুব দ্রুত চারপাশে আগুন ছড়ায়। দীর্ঘক্ষণ আগুন জ্বলে কালো বর্ণ ধারণ করেছে আশেপাশের গাছপালা। ফলে সাধারণ শিক্ষার্থীদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। পরে ফায়ার সার্ভিসের ১০ জন কর্মী ও স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আসে।

পরপর আগুনের লাগার বিষয় প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী জানান, আগুন লাগার সঙ্গে সঙ্গে আমরা তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণ করি। আজও তাৎক্ষণিক ফায়ার সার্ভিস সহোযোগিতা করেছে। আগুনের ভয়াবহতা কাটার পর আমরা কিছু আলামত সংগ্রহ করেছি এবং পরবর্তীতে এগুলো তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করবো।

ফায়ার সার্ভিসের অফিসার ইনচার্জ মীর মোহাম্মদ মারুফ বলেন, আগুনের সংবাদ পাওয়ার পর পরই আমরা তাৎক্ষণিক সেখানে উপস্থিত হয়েছি। এ সময় আগুনের মাত্রা তেমন ছিলো না। যতটুকু ছিলো নিবিয়ে ফেলতে সক্ষম হয়েছি। তবে উৎস দেখে ধারণা করা যায়, বিড়ি সিগারেটের উৎকৃষ্ট অংশ থেকে এই আগুনের সূত্রপাত।

এ বিষিয় একজন শিক্ষার্থী মাহাবুর রহমান বলেন, বারবার আগুন লাগার এই ঘটনাগুলো আমাদের মাঝে দুশ্চিন্তা সৃষ্টি করে। প্রশাসনের উচিত বড় কিছু হওয়ার আগে এই বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া এবং যে বা যারা এর সঙ্গে জড়িত তাদের শাস্তির আওতায় আনা হোক। এর আগেও গেলো (১ মার্চ) শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের পশ্চিম পাশের পাহাড়ে আগুন লাগার ঘটনা ঘটেছে।

প্রসঙ্গত, ২০২০ সালের (১৪ মার্চ) কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার পাশের পাহাড়ে আগুন লাগলে পরিচ্ছন্নতার জন্য আগুন দেওয়া হয়েছে দাবি করে কর্তৃপক্ষ। ২০২১ সালের ১৮ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের পাশের একটি পাহাড়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তখন বহিরাগত মাদকসেবীদের দ্বারা এই অগ্নিকাণ্ড ঘটার ধারণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 

Recommended For You

About the Author: Abdullah Mamun

Leave a Reply