আর্কাইভ থেকে বাংলাদেশ

বাঘের থাবায় ক্ষতবিক্ষত ক্যাঙ্গারুরা

বাঘের থাবায় ক্ষতবিক্ষত ক্যাঙ্গারুরা

বাঘের থাবায় ক্ষতবিক্ষত ক্যাঙ্গারুরা। বাংলাদেশ সফরে পাত্তাই পাচ্ছে না বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ক্রিকেট দল। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই খেলায় অসিদের গুঁড়িয়ে দিয়ে দাপুটে জয় পেয়েছে টাইগাররা। টানা দুই জয়ে সিরিজে ২-০তে এগিয়ে গেল স্বাগতিকরা। 

৫৮ তে সাকিব, ৫৯ এ মাহামুদউল্লাহ। এরপর ৬৭-তে ফিরলেন চারবার জীবন পাওয়া মাহেদি হাসানও। হাতের মুঠোয় থাকা ম্যাচ হারার জন্য আর কি দরকার? তবে বিপর্যয় সামাল দিয়েছেন দুই তরুণ আফিফ হোসেন ও নুরুল হাসান। ৪৪ বলে ৫৬ রানের এই জুটিতে ভর করে সিরিজের দ্বিতীয় ম্যাচেও জয় বাংলাদেশের। পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে অজিদের ৫ উইকেটে হারিয়ে ২-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা।

প্রথম ইনিংস শেষেই জয়টা নাগালেই ছিল বাংলাদেশের। আগের ম্যাচেই এই পিচে ১৩০ পার করা বাংলাদেশের সামনে ১২২ রানের টার্গেট তাড়া করা তো সহজই। যদিও পরিস্থিতি এমন ছিলো না। অজিদের বোলিং তোপে এদিনও শুভ সূচনা করতে পারেননি দুই টাইগার ওপেনার। শূন্যতে সৌম্য এবং ৮ রানে ফিরেছেন নাইম শেখ। তবে ৩ নম্বরে নামা সাকিবের ব্যাটে চড়ে প্রথমদিকের বিপর্যয় সামাল দেয় স্বাগতিকরা।

ইনিংসের ৮ নম্বর ওভার পর্যন্ত সবকিছু ঠিকঠাক ছিলো। ক্রিজে থাকা সাকিব-মাহেদির জুটিতে বাংলাদেশের জয় পাওয়াটা যেন সময়ের ব্যাপার। তবে বিপত্তি ঘটে নবম ওভারে। আন্ড্রু টাইয়ের নাকল বলটা ঘুরিয়ে মারতে গিয়ে নিজের অফস্ট্যাম্প হারান সাকিব। ১৭ বলে ২৬ করে ফেরেন এই অলরাউন্ডার। কয়েক বল ব্যবধানেই ফেরেন টাইগার অধিনায়ক-ও। এদিন মাহামুদউল্লাহকে রানের খাতাই খুলতে দেননি অ্যাস্টন অ্যাগার। দলীয় ৫৯ রানে ৪ উইকেট হারিয়ে প্রথমবারের মতো ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ।

বিপদটা আরও বাড়ে যখন চারে নামা মাহেদি হাসান ফেরেন। ২৪ বলে ২৩ করা এই অলরাউন্ডাকে ফিরিয়ে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় অজিরা। তবে সেই ইঙ্গিতে বাধ সাধে আফিফ-সোহান জুটি। রিভিউ নিয়ে পাওয়া জীবনের সর্বোচ্চ ব্যবহার করে শেষ পর্যন্ত ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়েন আফিফ। ১ ছয়, ৫ চারে খেলেন ৩১ বলে ৩৭ রানের এক ঝকঝকা ইনিংস। সঙ্গী হিসেবে থাকা সোহান অপরাজিত ছিলেন ২২ রানে।

স্কোর

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১২১/৭ 

(মিচেল মার্শ ৪৫, ময়েজেস হেনরিকস ৩০; মোস্তাফিজ ৩/২৩, শরিফুল ২/২৭)।

বাংলাদেশ: ১৮.৪ ওভারে ১২৩/৫ 

(আফিফ ৩৭*, সাকিব ২৬, মেহেদি ২৩, নুরুল হাসান ২২*)।

ফল: বাংলাদেশ ৫ উইকেটে জয়ী।

এস