আর্কাইভ থেকে এশিয়া

তালেবানকে অভিনন্দন জানিয়েছে আল-কায়েদা

তালেবানকে অভিনন্দন জানিয়েছে আল-কায়েদা

আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর তালেবানকে অভিনন্দন জানিয়েছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আল-কায়েদার ইয়েমেন শাখা। এসময় নিজেদের অভিযান চালিয়ে যাওয়ার কথাও জানিয়েছে সংগঠনটি। অনলাইনে এক বিবৃতির মাধ্যমে এই তথ্য প্রকাশ করেছে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্স।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বুধবার এক বিবৃতিতে আল-কায়েদা ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলা একিউএপি জানায়, তালেবানের এই জয় থেকে বোঝা যায়, অধিকার ফেরাতে এবং দখলদারদের বিতাড়িত করতে জিহাদ বৈধ এবং বাস্তবসম্মত। গণতন্ত্র এবং শান্তি প্রতিষ্ঠার তৎপরতা প্রতারণার শামিল। এটি একই পথে ঘুরপাক খাওয়ার মতো। যার শুরু ও শেষে কিছুই নেই।

একিউএপি'কে আল-কায়েদার সবচেয়ে ভয়ঙ্কর শাখা হিসেবে বিবেচনা করেছে যুক্তরাষ্ট্র। গেল রোববার তালেবানের কাবুল দখলের দিনও ইয়েমেনে জঙ্গি সংগঠনটির সদস্যদের উল্লাস করতে দেখা যায়। এ সময় আতশবাজি ও ফাঁকা গুলি করে তারা তালেবানের ক্ষমতা দখল উদযাপন করে বলে জানায় প্রত্যক্ষদর্শীরা।

তালেবানের সঙ্গে আল-কায়েদার সম্পর্ক অনেক পুরোনো। ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের ক্ষমতায় ছিল তালেবান। ওই সময় আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে আশ্রয় দিয়েছিল তালেবান। তালেবানের এই পৃষ্ঠপোষকতার কারণে ২০০১ সালে আফগানিস্তানে অভিযান চালায় যুক্তরাষ্ট্র। ওই বছরই তালেবান সরকারের পতন হয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন তালেবানকে | অভিনন্দন | জানিয়েছে | আলকায়েদা