আর্কাইভ থেকে ক্রিকেট

শেষ ম্যাচে হারলেও সুযোগ থাকছে বাংলাদেশের

শেষ ম্যাচে হারলেও সুযোগ থাকছে বাংলাদেশের

স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে হেরে সুপার টুয়েলভের হিসেব জটিল করে ফেলেছেন বাংলাদেশ। ওমানের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে কষ্টার্জিত জয় পায় মাহমুদউল্লাহ রিয়াদরা। তবে এখনো কাজ বাকি তাদের। নিজেদের শেষ ম্যাচে পাপুয়া নিউগিনিকে হারাতে হবে বাংলাদেশকে। যদিও শেষ ম্যাচে হারলেও পরের রাউন্ডে যাবার সুযোগ থাকছে টাইগারদের সামনে। 

প্রথম রাউন্ডে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে স্কটল্যান্ড। টানা দুই জয়ে ৪ পয়েন্ট পাওয়া দলটির রেট রান রেট ০.৫৭৫। এক জয় ও এক হারে ২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ওমান। তবে প্রথম পর্বের স্বাগতিক দেশটি রান রেটে সবচেয়ে এগিয়ে, তাদের রান রেট ০.৬১৩। ২ পয়েন্ট নিয়ে তিনে থাকা বাংলাদেশের রান রেট ০.৫০০। দুটি ম্যাচই হারা পিএনজির রান রেট -১.৮৬৭।

যদিও সুপার টুয়েলভে ওঠার সুযোগ আছে চার দলের সামনেই। ওমান-স্কটল্যান্ডের ম্যাচের ফল যেটাই হোক, পিএনজিকে ৩ রান বা এর বেশি ব্যবধানে হারাতে পারলেই সুপার টুয়েলভ নিশ্চিত হবে বাংলাদেশের। 

আর রান রেটে এগিয়ে থাকায় স্কটল্যান্ডকে হারাতে পারলেই মূল পর্বে উঠবে ওমান। অন্যদিকে স্কটল্যান্ড জিতলে গ্রুপ সেরা হয়ে সুপার টুয়েলভে যাবে তারা। বাংলাদেশ হবে রানার্সআপ। কিন্তু পিএনজির জন্য কাজটা কঠিন। বাংলাদেশের বিপক্ষে জিতলেই হবে না, বড় ব্যবধানে জিতে ওমানের বড় হারের কামনায় থাকতে হবে তাদের।

পাপুয়া নিউগিনির বিপক্ষে বাংলাদেশ যদি অন্তত ৩ রানে জেতে এবং ওমানের বিপক্ষে স্কটল্যান্ড ১ রানেও হারে, তাহলে পরের রাউন্ডে যাওয়া হবে না দুইয়ে দুই জয় পাওয়া স্কটিশদের। সঙ্গে বাংলাদেশের সামনে সুযোগ থাকবে গ্রুপ 'বি' এর শীর্ষে থেকে শেষ করার। শীর্ষে উঠতে ওমান ১০ রানে জিতলে বাংলাদেশকে জিততে হবে অন্তত ১৫ রানে। 

তবে পিএনজির বিপক্ষে হারলেও সুপার টুয়েলভে যাওয়ার সুযোগ থাকবে টাইগারদের সামনে। সেজন্য স্কটল্যান্ডের বিপক্ষে ওমানকে হারতে হবে। আর বাংলাদেশ ১০ রানে হারলে ওমানকে হারতে হবে অন্তত ১৩ রানে। এই সমীকরণ মিললে ওমানের সঙ্গী হিসেবে শেষ ১২-তে পা রাখবে মাহমুদউল্লাহ রিয়াদরা। 
 
এস

এ সম্পর্কিত আরও পড়ুন শেষ | ম্যাচে | হারলেও | সুযোগ | থাকছে | বাংলাদেশের