আর্কাইভ থেকে বাংলাদেশ

চালকের আসনে বসেই সন্তান জন্ম দিলেন নারী

চালকের আসনে বসেই সন্তান জন্ম দিলেন নারী

এমন ঘটনা সম্ভবত বিশ্বে প্রথম। গাড়ি চালাতে চালাতেই সন্তানের জন্ম দিলেন একজন মা! চালকের আসনে বসেই! মায়ের সাহস আর মনের জোর তো বটেই, তবে তার সঙ্গে প্রশংসার দাবি রাখে সেই গাড়িটিও।

তবে সেটা যে সে গাড়ি নয়, টেসলার একটি অত্যাধুনিক ইলেকট্রিক স্মার্ট কার। দারুণ স্মার্ট অটোপাইলট মোড এই গাড়িটির অন্যতম বৈশিষ্ট্য। আর তাই বাঁচিয়ে দিল যুক্তরাষ্ট্রের এক দম্পতি ও তাদের নবজাতক সন্তানকে। ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ফিলাডেলফিয়ার বাসিন্দা ইয়েইরান শেরি (৩৩) ও তার স্বামী কিটিং শেরি (৩৪) তাদের তিন বছর বয়সী ছেলেকে প্রিস্কুলে দিয়ে ফিরছিলেন। অন্তঃসত্ত্বা ইয়েইরান নিজেই গাড়ি চালাচ্ছিলেন। রাস্তার মধ্যেই ইয়েইরান বুঝতে পারেন তার সন্তান প্রসবের সময় চলে এসেছে। কিন্তু রাস্তায় তখন ভীষণ যানজট ছিল।

এই অবস্থায় যে খুব শিগগিরই যে হাসপাতালে পৌঁছনো যাবে না বুঝতে পারেন তিনি।  বাধ্য হয়ে হাসপাতালের গন্তব্য সেট করে গাড়িটি অটোপাইলট মোডে রেখে স্ত্রীকে সাহায্য করতে শুরু করেন কিটিং শেরি।

এক হাতে কোনো রকমে স্টিয়ারিং ধরে ছিলেন তিনি। চেষ্টা করছিলেন সাহস জোগানোর। মুখে না বললেও ওই অবস্থায় স্ত্রীকে দেখে ভয় পেয়ে গিয়েছিলেন  নিজেও। তবে ইয়েইরান মুহূর্তে সিদ্ধান্ত নিয়ে নেন, আর অপেক্ষা সম্ভব নয়, এখানেই হবে তার সন্তানের জন্ম। তারপর কপালে যা থাকে তাই হবে।

হাসপাতালে গাড়ি পৌঁছানোর আগেই ফুটফুটে একটি কন্যার জন্ম দেন ইয়েইরান। তখনও তার অ্যাম্বিলিক্যাল কর্ড কাটা হয়নি।হাসপাতালের নার্স এসে গাড়িতেই নাড়ি কাটেন। নাড়ি কাটার সময়ও ইয়েইরান চালকের আসনেই ছিলেন। মা ও শিশু দুজনেই সুস্থ আছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এদিকে, হাসপাতালের নার্সরা শিশুটির নাম রেখেছেন টেসলা বেবি। বাবা-মা অবশ্য ভাল নাম রেখেছেন মেইভ লিলি। তবে ডাক নাম রাখা হয়েছে টেস।

এমন আশ্চর্য জন্মের স্মৃতি মেয়ের নামের সঙ্গে জড়িয়ে থাকুক, তেমনটাই চান ইয়েইরান-কিটিং দুজনেই। এমন দুর্দান্ত প্রযুক্তির জন্য গাড়ির নির্মাতা টেসলা সংস্থার ইঞ্জিনিয়ারদের ধন্যবাদও জানিয়েছেন এই দম্পতি।

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন চালকের | আসনে | বসেই | সন্তান | জন্ম | দিলেন | নারী