আর্কাইভ থেকে পরামর্শ

শরীরে রক্তপ্রবাহ বাড়াবে যেসব খাবার

শরীরে রক্তপ্রবাহ বাড়াবে যেসব খাবার
জানেন কি শরীরের কোষেরাও ঢলে পড়ে মৃত্যুর কোলে! আর তাই শরীরকে সুস্থ-সবল রাখতে চাইলে কোষে কোষে পৌঁছে দিতে হবে অক্সিজেন ও পুষ্টি সমৃদ্ধ রক্ত। তাহলেই খেয়ে-পরে বেঁচে থাকবে দেহের অগুণতি সজীব কোষ। যদিও দুর্ভাগ্যের বিষয় হল, আমাদের ভুলে ভরা ডায়েট ও ভ্রান্ত জীবনযাত্রার কারণে ৎরক্তপ্রবাহ ব্যবস্থার স্বাভাবিক কর্মকাণ্ড ব্যহত হতে পারে। আর একবার এ সমস্যার ফাঁদে পড়লে দেহের বিভিন্ন অংশে পৌঁছাতে পারবে না বিশুদ্ধ রক্ত। তাই বিশেষজ্ঞ চিকিৎসকেরা সব বয়সিদেরই রক্তপ্রবাহ বা ব্লাড ফ্লো বাড়ানোর পরামর্শ দিচ্ছেন। তবে চিন্তা নেই, এ কাজে আপনাকে সাহায্য করতে পারে কয়েকটি পরিচিত খাবার। তাই আর দেরি না করে শরীরে রক্তপ্রবাহ বাড়াতে সাহায্যকারী এমনই ৫ খাবার সম্পর্কে জেনে নিন। আর তারপর যত দ্রুত সম্ভব এইসব খাবার পাতে রাখুন। এতেই কিন্তু আপনার স্বাস্থ্যের হাল ফিরবে।

ডালিমেই হবে মুশকিল আসান​

শরীরে রক্তপ্রবাহ বা ব্লাড ফ্লো বাড়াতে চাইলে ডালিমের মতো একটি উপকারী ফলকে যত দ্রুত সম্ভব ডায়েটে জায়গা করে দিন। কারণ এ ফলে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার যা কিনা ব্লাড সার্কুলেশন বাড়ানোর কাজে সিদ্ধহস্ত।
ডালিম
ডালিম
সেই সঙ্গে এই ফল হল ডায়েটরি নাইট্টেটের খনি যা কিনা রক্তনালীকে ডিটক্স করার কাজে একাই একশো। তাই সুস্থ-সবল জীবন কাটানোর ইচ্ছে থাকলে ডালিম খাওয়া মাস্ট।

কাঁচা পেঁয়াজই মহৌষধি

স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট হেলথলাইন থেকে জানা গেছে, পেঁয়াজে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্টে। আর এ উপাদান কিন্তু রক্তনালীকে প্রশস্থ করে এবং ব্লাড ফ্লো বাড়ায়। শুধু তাই নয়, এতে রয়েছে অ্যান্টিইনফ্লেমেটরি কিছু উপাদান।
পেঁয়াজ
পেঁয়াজ
আর এ সমস্ত উপাদান হার্ট সহ দেহের অন্যান্য অংশের রক্তনালীর প্রদাহ দূর করার কাজে সিদ্ধহস্ত। তাই নিয়মিত কাঁচা পেঁয়াজ খেতে ভুলবেন না যেন!

আদার জুড়ি মেলা ভার

নিয়মিত আদার কুঁচি চিবিয়ে নিলে ব্লাড সার্কুলেশন বাড়বে বলে বিভিন্ন গবেষণায় ইতিমধ্যেই প্রমাণিত হয়ে গিয়েছে। আসলে আদায় রয়েছে অ্যালিসিন নামক একটি উপাদান।
আদা
আদা
আর এ উপাদানই স্বাভাবিক রক্ত চলাচলে সাহায্য করে। সেই সঙ্গে এ উপাদান ব্লাড প্রেশার নিয়ন্ত্রণেও সিদ্ধহস্ত। তাই সুস্থ থাকতে আদা খাওয়া মাস্ট।

মাছ খেতে ভুলবেন না​

আমাদের পরিচিত প্রায় সব মাছেই রয়েছে পর্যাপ্ত পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। আর এ উপাদান কিন্তু দেহে নাইট্রিক অক্সাইডের ক্ষরণ বৃদ্ধি করে। আর এ উপাদানের ক্ষরণ বৃদ্ধি পেলে রক্তনালী প্রসারিত হবে। যার ফলস্বরূপ রক্ত চলাচলে আর কোনও বাধা থাকবে না।
মাছের কারি
মাছের কারি
এমনকী এ কারণে হার্টও থাকবে সুস্থ-সবল। এড়ানো যাবে হার্ট অ্যাটাক, অ্যারিদমিয়ার মতো অসুখের ফাঁদ। তাই নীরোগ জীবনযাপন করার ইচ্ছে থাকলে রোজ অন্তত এক পিস মাছ খান।

বিট খাওয়া চাই​

বিট-জুস
বিট-জুস
বিটের মতো এক উপকারী সবজিকে পাতে জায়গা করে দিলেই ব্লাড ফ্লো বাড়াতে পারবেন বৈকি! আসলে এ সবজিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে নাইট্রেট যা কিনা রক্তনালীকে রিল্যাক্স করে রক্তপ্রবাহ স্বাভাবিক রাখতে সাহায্য করে। তাই এবার থেকে বিটের মতো উপকারী এক সবজিকে ডায়েটের বাইরে রাখার ভুলটা করবেন না যেন!

এ সম্পর্কিত আরও পড়ুন শরীরে | রক্তপ্রবাহ | বাড়াবে | যেসব | খাবার