আর্কাইভ থেকে বাংলাদেশ

খোলা হয়েছে রুশদির ভেন্টিলেটর

খোলা হয়েছে রুশদির ভেন্টিলেটর

ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ উপন্যাসিক সালমান রুশদিকে ছুরিকাঘাতের একদিন পর ভেন্টিলেটর থেকে রেব করে আনা হয়েছে এবং তিনি কথাও বলতে পারছেন।

রোববার (১৪ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রকাশিত এক প্রতিবেদনে  এ তথ্য জানান রুশদির মুখপাত্র (এজেন্ট) অ্যান্ড্রু ওয়াইলি।

এর আগে, অ্যান্ড্রু ওয়াইলি বলেছিলেন, রুশদি একটি চোখ হারাতে পারেন। সূত্র : বিবিসি

এদিকে, সালমান রুশদির ওপর হামলাকারী হাদি মাতারের বিরুদ্ধে হত্যার চেষ্টার অভিযোগ আনা হয়েছে। হাদি নিজেকে নির্দোষ দাবি করলেও তাকে কারাগারে পাঠানো হয়েছে।

গেলো ১২ আগস্ট যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এক অনুষ্ঠানের মঞ্চে সালমান রুশদির ওপর হামলা চালানো হয়। হাদি নামের ওই যুবক দৌড়ে মঞ্চে উঠে ছুরি নিয়ে তার ওপর হামলা চালায়। তাৎক্ষণিক তাকে হাসপাতালে নেয়া হয়।

উল্লেখ্য, সালমান রুশদি ১৯৮৮ সালে ‘দ্য স্যাটানিক ভার্সেস’ বইটি প্রকাশের পর থেকেই হত্যার হুমকি পেয়ে আসছেন। অনেক মুসলিম এই বইটিতে তাদের ধর্মের অবমাননা করা হয়েছে বলে মনে করেন। বইটি প্রকাশিত হওয়ার পর প্রায় ৯ বছর সালমান রুশদিকে আত্মগোপনে থাকতে হয়েছিল। এরপর বইটি অনেক দেশে নিষিদ্ধ করা হয়। শুধু তাই নয়, বইটি প্রকাশিত হওয়ার এক বছর পর ইরানের তৎকালীন সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি সালমান রুশদিকে হত্যার ডাক দেন এবং ৩০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেন।

বইটি প্রকাশিত হওয়ার পর বিভিন্ন দেশে সহিংসতায় ছড়িয়ে পড়ে, তাতে কমপক্ষে ৫৯ জন মানুষ নিহত হয়। 

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন খোলা | হয়েছে | রুশদির | ভেন্টিলেটর